বাংলার মসনদ যাবে কার হাতে? কি বলছে সমীক্ষার ফলাফল? জেনে নিন ঝটপট…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২০২১-এর বিধানসভা নির্বাচনের ফল করা দিকে যাবে। তৃণমূল কংগ্রেস নাকি বিজেপি- কোন দল জিতবে নির্বাচনে। তার খানিক আভাস দিল সি ভোটারের জনমত সমীক্ষা। সেই সমীক্ষায় আবার দেখা যাচ্ছে দুই দলেরই ভোট কমতে চলেছে। তাহলে শেষ হাসি হাসবে কে? ২০২১-এর নির্বাচনের ফল কীসের ইঙ্গিত দিচ্ছে এবার!

সি ভোটারের সমীক্ষায় আভাস মিলেছে, বাংলায় টানা তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসতে চলেছে তৃণমূল কংগ্রেস। তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের জয়ের হ্যাটট্রিক করতে সমর্থ হলেও তৃণমূল কংগ্রেসের প্রাপ্ত আসন সংখ্যা অনেক কমবে। সেইসঙ্গে কমবে ভোট শতাংশও। ২০২১-এ তৃণমূল ১৫৪ থেকে ১৬২টি আসন পেতে পারে। আর ভোট শতাংশ কমে দাঁড়াতে পারে ৪৩ শতাংশ।

আরও পড়ুন: শুরু হল করোনা ভ্যাকসিন দেওয়া, উদ্বোধন প্রধানমন্ত্রীর, রাজ্যেও শুরু টিকাকরণ

অন্যদিকে, তিন আসন থেকে এ বারের সমীক্ষা অনুযায়ী বিজেপি পৌঁছতে পারে ৯৮ থেকে ১০৬ আসনে। বাম ও কংগ্রেসের জোট পেতে পারে ২৬ থেকে ৩৪টি আসন। শতাংশের নিরিখে ২০২১-এর বিধানসভা নির্বাচনে তৃণমূল ৪৩%, বিজেপি ৩৭.৫% এবং বাম-কংগ্রেস ১১.৮% ভোট পেতে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে সমীক্ষায়।

জনমত সমীক্ষা কখনওই ভোটের প্রামাণ্য ফল নয়। অনেক সময় জনমত সমীক্ষা যেমন মিলেছে, তেমনই বহু ক্ষেত্রে পূর্বাভাস না মেলার নজিরও আছে। তবে জনতার মতামত ও ভাবনার ইঙ্গিত হিসেবে এই ধরনের সমীক্ষার গ্রহণযোগ্যতা বাড়ছে। এ বারের সমীক্ষার ফলাফল নির্ধারণ করা হয়েছে রাজ্যের ২৯৪টি বিধানসভা এলাকার প্রায় ১৮ হাজার নমুনার ভিত্তিতে। সমীক্ষা করা হয়েছে গত ৬ থেকে ১১ জানুয়ারির মধ্যে।

আরও পড়ুন: নাম না করে অধিকারীদের ‘নতুন’ নন্দীগ্রামে ধুয়ে দিলেন মমতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest