উত্তুরে হাওয়ায় লাগছে কাঁপুনি! কলকাতায় ১৫.৫ ডিগ্রি, পানাগড় ৮, চলবে শীতের আমেজ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

একলাফে ৪ ডিগ্রি তাপমাত্রা কমেছে কলকাতায়। শহরে পারদ এখন ১৫ ডিগ্রি সেলসিয়াসের কোঠায়। আগামী ৪৮ ঘণ্টা শীতের আমেজ এমন ভাবেই বজায় থাকবে রাজ্যে। শহরতলি এবং জেলায় জাঁকিয়ে শীত পড়বে আগামী কয়েকদিন। তবে শুক্রবার থেকে ফের বাড়তে পারে তাপমাত্রা। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

গত কয়েক দিন কলকাতায় স্বাভাবিকের থেকে ৩ থেকে ৪ ডিগ্রি বেশি ছিল সর্বনিম্ন তাপমাত্রা। বেলার দিকে রীতিমতো ঘামতে হচ্ছিল শহরবাসীকে। গতকাল, রবিবার থেকে মেঘ সরে রোদ ঝলমলে আকাশের দেখা মিলেছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম।

আরও পড়ুন: মালদার প্লাস্টিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, মৃত পাঁচ, হেলিকপ্টারে মালদা যাচ্ছেন ফিরহাদ হাকিম

সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৮ ডিগ্রি। এ ক্ষেত্রেও তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। গত শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২ ডিগ্রির ঘরে। এই দু’দিনের মধ্যেই তাপমাত্রা কমেছে প্রায় ৭ ডিগ্রি। আপাতত চলতি সপ্তাহে কলকাতায় শীতের আমেজ বজায় থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। এ দিন সর্বনিম্ন আপেক্ষিক আর্দ্রতা ছিল ৩৯ শতাংশ। বৃষ্টি হয়নি।

শুধু কলকাতাতেই নয়, জেলার তাপমাত্রাও ক্রমশই কমছে। পাহাড়ে কনকন ঠান্ডা মালুম হচ্ছে রাতের দিকে। দার্জিলিঙে সর্বোচ্চ তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা কমে ৫ ডিগ্রিতে নেমেছে। কালিম্পং এবং পানাগড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৮ ডিগ্রি। পুরুলিয়া, শ্রীনিকেতনে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির ঘরে নেমেছে। অন্যান্য জেলায় ১২ থেকে ১৩ ডিগ্রির ঘরে ঘোরাফেরা করছে পারদ। নতুন করে কোনও ঝঞ্ঝা অথবা মেঘ বাধা সৃষ্টি না করলে, এ বছর লম্বা ইনিংস খেলতে তৈরি শীত, এমনটাই মত আবহাওয়া বিজ্ঞানীদের।

আরও পড়ুন: রবিবার বিকেলেই বাঁকুড়ায় মমতা, মঙ্গলবার সেখানে থেকেই মোদীর সঙ্গে ভার্চুয়াল বৈঠক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest