রক্তাক্ত নন্দীগ্রাম: শুভেন্দুর সভা ঘিরে তুমুল অশান্তি, ‘গো-ব্যাক’ স্লোগান, চাপ বাড়ছে ‘ঘরের ছেলে’র

একুশের ভোট সুষ্ঠু, শান্তিপূর্ণভাবে করাটা কমিশনের কাছে বড় চ্যালেঞ্জ। রাজ্যের স্পর্শকাতর এলাকাগুলিতে ইতিমধ্যেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিজেকে তিনি বারবার বলছেন নন্দীগ্রামের ‘ঘরের ছেলে’, আর মমতা বন্দ্যোপাধ্যায় ‘বহিরাগত’। কিন্তু বারবার সেই নিজের ‘ঘরেই’ বিক্ষোভের মুখে পড়তে হচ্ছে শুভেন্দু অধিকারীকে। বুধবার বিকেলের পর বৃহস্পতিবার সকালে। বুধবার বিকেলে নন্দীগ্রামের ভেটুরিয়া এলাকায় শুভেন্দুর কনভয় আটকে ঝাঁটা, জুতো হাতে বিক্ষোভ দেখান মহিলারা। যদিও সেই বিক্ষোভকে তৃণমূলের ‘ষড়যন্ত্র’ বলেই দাবি করেছিল বিজেপি। কিন্তু সেই রেশ মিটতে না মিটতেই ফের বৃহস্পতিবার শুভেন্দুর প্রচারের সময় অশান্ত হয়ে উঠল নন্দীগ্রাম। তবে, এদিন সেই অশান্তি পুরোপুরিই রাজনৈতিক। তৃণমূল-বিজেপি সংঘর্ষে এদিন রণক্ষেত্রের চেহারা নিল নন্দীগ্রামের সোনাচূড়া। দু’পক্ষের বেশ কয়েকজন আহতও হন বলে খবর। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বৃহস্পতিবার সোনাচূড়ায় ছিল নন্দীগ্রামের বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীর। তাঁর সভার আগেই ‘গো-ব‍্যাক’ ধ্বনি দেওয়া হয় বলে অভিযোগ তৃণমূল কর্মী, সমর্থকদের বিরুদ্ধে। তাতে তৃণমূল-বিজেপি খণ্ডযুদ্ধ বেধে যায়। লাঠালাঠিতে জখম হন দু’পক্ষের পাঁচজন। ঘটনাস্থলে রক্ত ঝরেছে। বিজেপির দাবি, তাঁদের যুব মোর্চা সভাপতির মাথা ফেটেছে। তাঁকে হাসপাতালে ভরতি করা হয়েছে। পাশাপাশি ঘাসফুল শিবিরেরও দাবি, তাঁদেরও কয়েকজন আক্রান্ত। পরিস্থিতি মোকাবিলায় নেমেছে র‍্যাফ।

এ নিয়ে খোদ শুভেন্দুর অভিযোগ, তাঁকে নন্দীগ্রামে আটকানোর জন্য তৃণমূল পরিকল্পিতভাবে এই হামলার ঘটনা ঘটাচ্ছে। পরে তিনি আহতদের দেখতে হাসপাতালেও যান। পরবর্তীতে এই অশান্তি ছড়িয়ে পড়ে ভূতারমোড়-সহ একাধিক এলাকায়। এসবের জেরে বিকেলে কমিশন রিপোর্ট তলব করেছে।

আরও পড়ুন: WB election 2021: ভরল না অমিত শাহ- স্মৃতি ইরানিদের সভার মাঠ, শুরু চর্চা

শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikary) সভা ঘিরে অশান্তি নতুন কিছু নয়। তাঁর জেলা পূর্ব মেদিনীপুরে এর আগে একাধিকবার তৃণমূল-বিজেপি সংঘর্ষে উত্তপ্ত হয়েছে। কিন্তু রাজ্যে ভোট ঘোষণার পর থেকে আইনশৃঙ্খলা পরিস্থিতি নির্বাচন কমিশনের হাতে। একুশের ভোট সুষ্ঠু, শান্তিপূর্ণভাবে করাটা কমিশনের কাছে বড় চ্যালেঞ্জ। রাজ্যের স্পর্শকাতর এলাকাগুলিতে ইতিমধ্যেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে।

তাঁরাই এলাকায় আইনশৃঙ্খলার দিকটি নজরে রাখছে। ভোটের আগে তাই কোনও এলাকাতেই বড়সড় গণ্ডগোল বেধে যাওয়া খুব একটা প্রত্যাশিত নয়। অথচ, প্রথম দফা ভোটের মাত্র দিন দশেক আগেই নন্দীগ্রামের মতো গুরুত্বপূর্ণ কেন্দ্রই বারবার রাজনৈতিক সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠছে। এদিন অশান্তির খবর পেয়ে কেন্দ্রীয় বাহিনী ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করে।

আরও পড়ুন: WB election 2021: ভরল না অমিত শাহ- স্মৃতি ইরানিদের সভার মাঠ, শুরু চর্চা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest