অভাবনীয় উদ্যোগ! ক্যাবের মতো এবার অ্যাপেই মিলবে টোটো পরিষেবা

করোনা পরিস্থিতিতে এমনিতেই সকলে ভিড় এড়িয়ে যেতে চাইছেন, সেটাই স্বাভাবিক। কিন্তু বাস বা অটোতে নিজের সুবিধা মতো যে চলাফেরা করা সম্ভব নয়, তা স্পষ্ট। এই পরিস্থিতিতে অ্যাপের মাধ্যমে টোটো পরিষেবার বন্দোবস্ত হচ্ছে নিউ টাউনে। যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই এই ব্যবস্থা করছে নিউ টাউন কলকাতা উন্নয়ন পর্ষদ (এনকেডিএ)।

নিউটাউন এলাকায় প্রায় সাড়ে সাতশো নথিভুক্ত টোটো চলাচল করে। তাদেরকেই অ্যাপে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করা হয়েছে। অ্যাপ নির্ভর প্রযুক্তির আওতায় আনতে দুটি স্টার্ট আপ সংস্থার সঙ্গে ইতিমধ্যে আলোচনা সেরছে নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি (NKDA)। একটি সংস্থা এই অ্যাপ সংক্রান্ত প্রেজেন্টেশনও পেশ করেছে বলে জানা গিয়েছে। সেই প্রেজেন্টেশনের সব দিক খতিয়ে দেখে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। আরেক সংস্থার দাবি, ইতিমধ্যেই উত্তর চব্বিশ পরগনা জেলার একটি এলাকায় টোটো পরিষেবাকে অ্যাপের মাধ্যমে পরীক্ষামূলকভাবে চালানোর কাজ শুরু করে দিয়েছে তারা।

আরও পড়ুন: সেপ্টেম্বরের শুরুতে চালু হবে লোকাল ট্রেন? জানা যেতে পারে শুক্রবার

এই পরিষেবা পেতে কোনও অতিরিক্ত ভাড়া দিতে হবে না যাত্রীদের। সহজে, দ্রুত যেমন তাঁরা গন্তব্যে পৌঁছতে পারবেন, তেমনই নিউটাউনের পরিবহণ ব্যবস্থাও অনেকটা উন্নত হবে বলে আশা করা হচ্ছে। পাশাপাশি, অপেক্ষাকৃত ফাঁকা নিউটাউনে বজায় থাকবে নিরাপত্তাও। এই অ্যাপে নিউটাউন এলাকায় চলাচলকারী নথিভুক্ত সব টোটোকে যুক্ত করা হবে। রুট অনুযায়ী কোন টোটো কোথায় রয়েছে, তা বিশদে জানা যাবে অ্যাপের মাধ্যমে। নির্দিষ্ট করা হবে ন্যূনতম ভাড়া। অ্যাপ ক্যাবের মতোই ফোন থেকে বুকিং করা যাবে। যাঁরা স্মার্টফোন ব্যবহারে এখনও তেমন সড়গড় নন, তাঁদের জন্য থাকবে নির্দিষ্ট নম্বর। সেখানে ফোন করে টোটো বুক করতে পারবেন। নিউটাউন কর্তৃপক্ষের পরিকল্পনা এমনই।

কলকাতা ও বিধাননগরের বাকি অংশ জুড়ে শাটল ট্যাক্সি, ক্যাব মিললেও নিউ টাউনে তা সহজলভ্য নয় একেবারেই৷ বিভিন্ন সময়ে নিউ টাউনে যাত্রীদের নিরাপত্তা নিয়েও প্রশ্ন উঠেছে। সেক্ষেত্রে একেবারে বাড়ির গেটে টোটো পৌঁছে গেলে সমস্যা অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে। সেইসঙ্গে নিউ টাউনের আইটি সেক্টর কর্মরত মানুষদের বিপুল সুবিধা হবে এতে। তবে ঠিক কবে থেকে এই পরিষেবা চালু হবে, তা এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে চলল গুলি, জখম এক পুলিশকর্মী