বই পড়ার সুখ এবার ‘ট্রাম লাইব্রেরি’তে, করোনা আবহে নয়া ইতিহাস কলকাতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা আবহে নয়া ইতিহাস গড়ছে তিলোত্তমা কলকাতা (Kolkata)। দেশে এই প্রথম মহানগরেই তৈরি হচ্ছে ট্রাম লাইব্রেরি (Tram Librery)। অর্থাৎ ট্রামের যাত্রা পথেই মিলবে বই পড়ার সুযোগ। শুধুমাত্র ছাপার অক্ষর নয়, যাত্রীরা অনলাইনেও বই পড়তে পারবেন। ট্রামেই থাকছে ফ্রি ওয়াইফাইয়ের ব্যবস্থা। বৃহস্পতিবার থেকে শহরের বুকে যাত্রা শুরু হবে এই ট্রাম লাইব্রেরির।

সৌজন্যে রাজ্য পরিবহণ নিগম। এসপ্ল্যানেড থেকে কলেজ স্ট্রিট হয়ে শ্যামবাজার রুটে চলবে এই বিশেষ ট্রাম।এসপ্ল্যানেড থেকে শ্যামবাজারের মধ্যে যেমন কলেজ স্ট্রিট পড়ছে, তেমনই এই রুটে রয়েছে বহু স্কুল ও কলেজ। তাই পড়ুয়াদের কথা মাথায় রেখেই বই নির্বাচন করা হয়েছে। থাকবে আইপিএস, আইএএস, ডব্লিউবিসিএস-এর মতো প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি-বইও। রাজ্য পরিবহণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর রাজেনবীর সিং কাপুর বুধবার বলেন, “নানা ধরনের বই থাকবে ওই লাইব্রেরিতে। ট্রাম চড়ার পাশাপাশি যাত্রীরা বইও পড়তে পারবেন।”

আরও পড়ুন: পুজোর মুখে লাগাতার তিনদিন ট্রাক ধর্মঘটের ডাক, বাড়তে পারে জিনিসের দাম!

উদ্বোধনের প্রথম সপ্তাহে ট্রামের যাত্রীরা টিকিট কিনলেই পাবেন পেনও। পরে এই লাইব্রেরির কর্মপরিধি আরও বিস্তৃত করার পরিকল্পনা করা রয়েছে। রাজ্য পরিবহণ নিগমের তরফে জানানো হয়েছে, এই ট্রামে বই পড়ে শোনানোর আসরের ব্যবস্থা করা হবে। ট্রামেই নিয়মিত বই উদ্বোধনের বিষয়টিও রাখা হবে। এমনকী, নভেম্বর মাসে ট্রাম সাহিত্য উৎসবের আয়োজন করার পরিকল্পনাও রাখা হয়েছে। সব মিলিয়ে এক নয়া অধ্যায়ের সূচনা করতে চলেছে কলকাতার ট্রাম।

আমফান ঘূর্ণিঝড়ের তাণ্ডবের পর ট্রাম পরিষেবা সাময়িক সময়ের জন্য বন্ধ ছিল মহানগরীতে। ধীরে ধীরে আবার সেই পরিষেবা স্বাভাবিক হচ্ছে। ইতিমধ্যে টালিগঞ্জ থেকে বালিগঞ্জ, রাজাবাজার থেকে হাওড়া ব্রিজ, গড়িয়াহাট থেকে এসপ্ল্যানেড এবং হাওড়া থেকে শ্যামবাজার রুটে ট্রাম চলছে। এ বার এসপ্ল্যানেড থেকে শ্যামবাজার রুটেও চালু হচ্ছে ট্রাম। ওই লাইব্রেরির জন্য অতিরিক্ত কড়ি খরচ করতে হবে না।

আরও পড়ুন: করোনা আবহেও বাংলায় প্রচুর কর্মসংস্থানের ঘোষণা মুখ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest