Site icon The News Nest

কুৎসিত বোঝাতে কৃষ্ণাঙ্গের ছবি! বরখাস্ত বর্ধমানের সরকারি স্কুলের দুই শিক্ষিকা

The News Nest: আবার শিরোনামে বর্ধমান মিউনিসিপ্যাল গালর্স স্কুল। প্রাক-প্রাথমিকের ইংরেজি পাঠ্যবইয়ে U অক্ষরের পরিচিতির জন্য লেখা হয়েছে – UGLY. তার সঙ্গে এক কৃষ্ণাঙ্গ মানুষের মুখের ছবি দেওয়া হয়েছে। পাশে বাংলায় লেখা হয়েছে ‘কুৎসিত’।

শিশুদের পাঠ্যবইয়ে এ হেন ‘কুৎসিত’ ও ‘বর্ণবিদ্বেষী’ মানসিকতার প্রকাশ নিয়েই তুমুল বিতর্ক শুরু হয়েছে বর্ধমানে। জেলার সরকারি সাহায্যপ্রাপ্ত ওই স্কুলের প্রাক-প্রাথমিক বিভাগ থেকে অবিলম্বে ওই পাঠ্যবইটি বাতিলের দাবি তুলেছেন অভিভাবকরা। শিশুদের এই ধরনের পাঠদান সঠিক শিক্ষার অঙ্গ নয় বলে মনে করছেন তাঁরা। এই নিয়ে সোশ্যাল মিডিয়াতেও প্রতিবাদে সরব অনেকে।

আরও পড়ুন: রাজ্যে ঢুকল বর্ষা, কলকাতা সহ বাংলার বিভিন্ন জেলায় চলবে বৃষ্টি

এরপরই এই বিতর্কের অবসান ঘটাতে আসরে নামেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, “আমরা খুবই স্তম্ভিত। প্রি-প্রাইমারিতে ইংরেজি শেখানোর নামে কী হচ্ছে? আমরা এই বিশ্বাসে বিশ্বাসী নই”। শিক্ষামন্ত্রী আরও জানান, “এটা সরকারি বই নয়। সরকারি ছাপাখানায় তা ছাপেনি। বইটি আমরা চাপিয়েও দিইনি। বাংলায় এই বই চলতে পারে না। সেটি যাতে বাংলার কোনও স্কুলে পড়ানো না হয় তার নির্দেশ দেওয়া হয়েছে”। পার্থবাবু জানিয়েছেন, স্কুলের দুই শিক্ষক শ্রাবণী মল্লিক ও বর্ণালী রায়কে এ ঘটনার জন্য সাসপেন্ড করা হয়েছে।

রাজ্য শিক্ষা দফতরের এক আধিকারিক জানিয়েছেন, ‘প্রাক-প্রাথমিক শ্রেণির জন্য ইংরেজি শিক্ষার বইটিতে শব্দের অর্থ বোঝাতে ছবি ব্যবহার করা হয়েছে। যেমন, ইংরেজি অক্ষর A বোঝাতে apple শব্দ আর সেই ফলের ছবি দেওয়া হয়েছে। এ ভাবেই U অক্ষর বোঝাতে ugly শব্দ ব্যবহার করে ছবির জায়গায় এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির ছবি দেওয়া হয়েছে। আবার ওই অক্ষরে umbrella শব্দের সঙ্গে ছাতার ছবি ব্যবহার করা হয়েছে।’ পাঠ্যপুস্তক হিসেবে বই বাছাইয়ের দায়িত্বে ছিলেন স্কুলের শিক্ষকরাই। তাঁরা এই বই বাছার জন্য ক্ষমা চেয়েছেন। 

স্কুলের প্রধান শিক্ষিকা এস মল্লিক জানিয়েছেন, ‘ঘটনাটি খুবই দুঃখজনক। বই বাছাইয়ের সময় ওঁদের আরও সতর্ক হওয়া উচিত ছিল।’

আরও পড়ুন: সঙ্গী মাস্ক-গ্লাভস, ছন্দে ফিরল টলিপাড়া, শুরু শুটিং

Exit mobile version