Unlock 4: জেনে নিন কোন কোন গতিবিধিতে মিলবে ছাড়, কোন কাজে থাকবে বিধিনিষেধ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পয়লা সেপ্টেম্বর থেকে দেশে চতুর্থ পর্যায়ের আনলক শুরু হতে পারে। সেই পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ গতিবিধি বা ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করতে পারে কেন্দ্র। পাশাপাশি বিভিন্ন রাজ্য সরকারের তরফেও বিভিন্ন ছাড় দেওয়া হতে পারে।

একনজরে দেখে নিন সেই পর্যায়ের আনলকে দেশের বিভিন্ন শহরে কোন কোন গতিবিধিতে ছাড় মিলবে, কোন কোন কাজে বিধিনিষেধ বজায় থাকবে –

আরও পড়ুন: ৭ দিনের মধ্যেই কমাতে হবে আলুর দাম, না হলে কড়া ব্যবস্থা, পড়তে পারে রপ্তানিতে কোপ

  • আগামী ১ সেপ্টেম্বর দিল্লি, মুম্বই, চেন্নাই, নাগপুর, পুণে এবং আমদাবাদ থেকে কলকাতায় বিমান অবতরণ করবে। আপাতত সপ্তাহে তিনদিন ওই ছ’টি শহর থেকে বিমান নামবে।
  • করোনাভাইরাস পরিস্থিতিতে আপাতত স্কুল, কলেজ খোলার কোনও ঝুঁকি নিচ্ছে না রাজ্য সরকার। আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।
  • আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যে সাপ্তাহিক লকডাউন চালু থাকবে। আপাতত সার্বিক লকডাউন হবে – ৭, ১১ এবং ১২ সেপ্টেম্বর। ওই তিনদিন শুধুমাত্র জরুরি পরিষেবায় ছাড় মিলবে।
  • আনলক ৪ পর্যায়ে সীমিতভাবে মেট্রো পরিষেবা চালানোয় ছাড়পত্র দেওয়া হতে পারে বলে সূত্রের খবর।
  • সূত্রের খবর, মেট্রো পরিষেবার জন্য় আলাদা সুরক্ষাবিধি তৈরি করা হবে। যেখানে উল্লেখ করা থাকবে, কতজন যাত্রী উঠতে পারবেন, দূরত্ববিধি কীভাবে বজায় রাখা হবে, স্য়ানিটাইজেশন কীভাবে করা হবে।
  • তবে আনলক ৪-এও সিনেমা হল ও ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক সমাবেশে অনুমতি দেওয়া নাও হতে পারে।
  • এক আধিকারিক জানিয়েছেন, ”মাল্টিপ্লেক্স, সুইমিং পুল এখনই খোলার পক্ষে সায় নেই সরকারের”। বিনোদন পার্ক, থিয়েটার, বার, অডিটোরিয়াম, অ্য়াসেম্বলি হলও সম্ভবত আগামী দফার আনলকে খোলা হবে না বলে খবর। অন্য়দিকে, কনটেনমেন্ট জোনভুক্ত এলাকায় কড়া নজরদারি চালানো হবে।

আরও পড়ুন: ‘পৌষ মেলার মাঠে চলে পতিতাবৃত্তি’, বিজেপির ‘ফ্যাশন নেত্রী’ অগ্নিমিত্রার মন্তব্যে বিতর্ক

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest