উত্তরকন্যা অভিযানে মৃত ১ কর্মী, কাল ১২ ঘণ্টার উত্তরবঙ্গ বন্‌ধ ডাকল বিজেপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিজেপির (BJP) উত্তরকন্যা অভিযান প্রাণ গেল এক কর্মীর। পুলিশ-বিজেপি কর্মীদের খন্ডযুদ্ধের মাঝে অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। কিন্তু শেষরক্ষা হয়নি। ঘটনার প্রতিবাদে মঙ্গলবার ১২ ঘণ্টা উত্তরবঙ্গ  বন্‌ধের ডাক দিয়েছে বিজেপি।

সোমবার বিজেপির উত্তরকন্যা অভিযান ঘিরে সকাল থেকেই তেতে ছিল শিলিগুড়ি-সহ গোটা উত্তরবঙ্গ। গোলমাল আটকাতে আগে থেকেই তৈরি ছিল প্রশাসন। শিলিগুড়ি শহরের প্রায় সব কটি প্রবেশদ্বার বন্ধ করে দেয় পুলিশ। তিনবাতি মোড়ে জারি হয় ১৪৪ ধারা। কাঁদানে গ্যাস, জলকামান নিয়ে আগে থেকেই প্রস্তুত ছিল পুলিশ। ডুয়ার্স-তরাইয়ের বিভিন্ন রাস্তায় ছিল নাকা চেকিং। কিন্তু সে সব উপেক্ষা করে শেষ পর্যন্ত ব্যারিকেড ভেঙে বিজেপি কর্মীরা উত্তরকন্যার দিকে এগোতেই কাঁদানে গ্যাসের শেল ফাটাতে শুরু করে পুলিশ।

আরও পড়ুন: তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনের মামলায় মুকুল রায়কে চার্জশিট সিআইডি-র

দু’টি জলকামান ব্যবহার করেও বিজেপি কর্মীদের ছত্রভঙ্গ করার চেষ্টা চলে। প্রশাসনের অভিযোগ, উল্টো দিক থেকে বিজেপি কর্মীরাও পাল্টা ইট-পাথরবৃষ্টি শুরু করেন পুলিশকর্মীদের লক্ষ করে। শুরু হয় খণ্ডযুদ্ধ। দফায় দফায় চলে সংঘর্ষ। এই সময়ে পুলিশের মারে এক বিজেপি কর্মীর মৃত্যুর অভিযোগ উঠেছে। বিজেপির দাবি, উলেন রায় নামে ওই দলীয় কর্মীর বাড়ি শিলিগুড়ির কাছে গজলডোবা এলাকায়। এর পরেই বাংলা বন্‌ধ ডাকার সিদ্ধান্ত নেয় রাজ্য বিজেপি।

বিজেপির অভিযোগ, পুলিশের লাঠির ঘায়ে মাথায় চোট পান উলেন। আশঙ্কাজনক অবস্থায় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে তাঁর মৃত্যু হয়। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘‘আগে থেকে ঘোষণা করে এই কর্মসূচিতে যোগ দিয়েছিলেন দলীয় কর্মীরা। তাঁদের উপর নির্মম ভাবে লাঠি চালিয়েছে পুলিশ।’’ দিলীপের দাবি, লাঠিচার্জেই উলেনের মৃত্যু হয়েছে। বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয়ও এই কর্মসূচিতে যোগ দিয়েছিলেন। তিনি বলেন, ‘‘পুলিশের অক্যাচারেই মৃত্যু হয়েছে তাঁদের দলীয় কর্মী উলেন রায়ের।’’ তাঁদের দলের বহু কর্মী আহত হয়েছেন বলেও জানিয়েছেন বিজয়বর্গীয়।

সোমবার সন্ধ্যায় শিলিগুড়ির ঘটনা নিয়ে রাজ্যপাল জগদীপ ধনখড়ের কাছে অভিযোগ জানাতে রাজভবনে যান রাজ্য বিজেপির এক প্রতিনিধি দল।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest