বাঙলার ‘ভোট পরবর্তী হিংসা’র ছবি বলে চালানো হচ্ছে উড়িষ্যার পুরনো ভিডিও, বর্ধমানের রামনবমীর পুরনো ছবি

ভোট পরবর্তী হিংসার নামে এভাবে সোশ্যাল মিডিয়া জুড়ে ছড়িয়ে পড়ছে একাধিক ফেক খবর, ফেক ছবি, ফেক ভিডিও।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাংলায় ভোটের পুলিশ আক্রান্ত উন্মত্ত জনতার হাতে, এমন একটি ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। সে ভিডিও যে আদৌ বাংলার নয়, উড়িষ্যার পুরোনো একটি ঘটনার ভিডিও তা জানিয়ে দিল alt news এর ফ্যাক্ট চেক।

বাংলার বিধান সভা ভোটের ফল বেরোতে দেখা ২১৩ টি আসনে জিতেছে তৃণমূল কংগ্রেস, মাত্র ৭৭ টি আসন দখল করতে পেরেছে গেরুয়া শিবির। এরপরেই শুরু হয়ে যায় ভোট পরবর্তী হিংসার খবর। বিরোধী দলগুলি থেকে ক্রমান্বয়ে দাবি করা হতে থাকে তাদের বাড়িঘর , পার্টি অফিস ভাঙচুর করেছে শাসক দল, লুটপাট চলছে,অন্তত ১৪ জন মানুষের প্রাণহানি হয়েছে। বিজেপি এর জন্য দায়ী করে তৃণমূলের ‘বিজয়োল্লাস’কেই। বিরোধীদের এই দাবিকে অস্বীকার করা হয় তৃণমূলের তরফে।এই আগুনে কার্যত ঘি ঢালে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একের পর এক ছবি ভিডিও।

সর্বোপরি সাম্প্রদায়িক উষ্কানীমূলক মন্তব্য ও পোস্টে সোশ্যাল মিডিয়া ভরে যায়। উড়িষ্যার ভিডিওটি পোস্ট করে একটি টুইটে দাবি করা হয় ‘ পুলিশ নিজেই আক্রান্ত সংখ্যালঘু টিএমসি গুন্ডাদের হাতে, সেনা মোতায়েন করা হোক বাংলায়’।

অবশেষে, alt news জানায় এটি আদৌ বাংলার ভিডিও নয়, অনেক পুরোনো উড়িষ্যার একটি ঘটনার ভিডিও। উড়িষ্যার একটি সংবাদ মাধ্যম জানায় ভিডিওটি ভদ্রক জেলার আলীনগরের ঘটনা, তাদের সংস্থার সম্প্রচার করা ভিডিও। যেটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ভাবে বাংলার হিংসার ঘটনা বলে প্রচার করা হচ্ছে। অভিযোগের আঙ্গুল উঠেছে গেরুয়া শিবিরের দিকেই।

আরও পড়ুন:  পুনর্গণনা দিলে প্রাণ সংশয়, নন্দীগ্রামের ভোটকর্তার এসএমএস দেখালেন মমতা

সেই সঙ্গে ছড়িয়ে পরে ২০১৮ সালের রামনবমীতে বর্ধমানের হিংসার ছবি ছড়িয়ে ‘বাংলা জ্বলছে’। alt news ফ্যাক্ট চেকে প্রমাণ হয় এটি ২০১৮ সালের ভিডিও।

বর্ধমানে ২০১৮ সালে রামনবমীর কোন কারণে রাজনৈতিক উত্তেজনা সৃষ্টি হয়। স্বাভাবিকভাবেই সংবাদ মাধ্যম বা কারুর ব্যক্তিগত সংগ্রহে থাকা ভিডিও ছড়িয়ে দেওয়া হতে থাকে হ্যাশট্যাগ বাংলা জ্বলছে, হ্যাশট্যাগ বাংলায় রাষ্ট্রপতি শাসন চাই। বহু সংখ্যায় শেয়ারও হয় ভিডিওটি। পোস্টে মন্তব্য করেন বহু মানুষ, একটু খেয়াল করলেই দেখা যায় মন্তব্যগুলির মূল লক্ষ্য সংখ্যালঘু সম্প্রদায়কে যেকোন ভাবে দোষী সাব্যস্ত করে ফেলা।

Alt news এর ফ্যাক্ট চেক জানায় বাংলায় ভোটের প্রেক্ষিতে ঘটা কোন ঘটনার ভিডিও এটি নয়, ২০১৮ সালে বর্ধমানের রাজনৈতিক সংঘর্ষের ঘটনাকে এখনকার সংঘর্ষ বলে চালানো হচ্ছে। ভোট পরবর্তী হিংসার নামে এভাবে সোশ্যাল মিডিয়া জুড়ে ছড়িয়ে পড়ছে একাধিক ফেক খবর, ফেক ছবি, ফেক ভিডিও। কিছু মানুষ এইগুলিতে বিশ্বাস করছেন তা যেমন ঠিক, পাশাপাশি অনেকেই আসল সত্য জানতে দ্বারস্থ হচ্ছেন এই ধরণের ফ্যাক্ট চেকিং প্ল্যাটফর্মের, সামনে আসছে আসল সত্য।

আরও পড়ুন: তৃণমূল কর্মীকে পিটিয়ে খুনের অভিযোগ বিজেপির বিরুদ্ধে, অগ্নিগর্ভ তুফানগঞ্জ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest