ফের ভাইরাল বামেদের প্যারোডি: ‘লুঙ্গি ডান্সে’র সুরে তৃণমূল-বিজেপির কড়া সমালোচনা

যদিও পুরনোপন্থি অনেক বামেরা বিষয়টি ভাল চোখে নিচ্ছে না। তবে ভোটের প্রচারে প্যারোডি বাধ থামছে না।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিধানসভা ভোটের (West Bengal Assembly Election 2021) আগে নেটমাধ্যমে ফের একবার ভাইরাল বামেদের (CPIM) প্যারোডি সঙ্গীত। ২৮ ফেব্রুয়ারি ব্রিগেডের সভার আগে ঠিক যেভাবে ‘টুম্পা ব্রিগেড চল’ গান সুপারহিট হয়েছিল, এ বার একই ভাবে ‘লুঙ্গি ডান্স’ গানের সুরে এই প্যারোডি (Parody Song) বাঁধা হয়েছে। গানের প্রথম লাইন থেকেই সারদা, কয়লা-কাণ্ডের মতো ইস্যুতে তৃণমূল সরকারকে তুলোধনা করা হয়। সঙ্গে লুঙ্গি ডান্সের সুরে সুর মিলিয়ে গাওয়া হয়েছে, ‘হাল ফেরাও লাল ফেরাও’।

গানের প্রথম লাইন থেকে সারদা, কয়লা-কাণ্ড, ভাইপো— বিভিন্ন ইস্যুতে তৃণমূলকে একহাত নেওয়া হয়েছে। বিজেপি-ও ছাড় পায়নি। রেল এবং বিমার বেসরকারিকরণ, গ্যাসের দাম বৃদ্ধির প্রসঙ্গও টানা হয়েছে নতুন প্যারোডিতে। কার্টুনের মাধ্যমে এই প্যারোডির ভিডিয়ো তৈরি করা হয়েছে। সেগুলি এঁকেছেন শিল্পী তৌসিফ হক। ডায়মন্ড হারবার বিধানসভা কেন্দ্রের সিপিএম প্রার্থী প্রতিকুর রহমান নিজের ফেসবুক পেজে এই গান শেয়ার করে জানিয়েছেন, গানটি জনৈক রাহুল পালের সৃষ্টি। ঠিক যেভাবে ব্রিগেডের সভার ক’দিন আগেই টুম্পার প্যারোডি রাতারাতি জনপ্রিয় হয়ে উঠেছিল। একই ভাবে নির্বাচন শুরু হওয়ার দিন ১৫ আগেই এই গান ফের বাম-কর্মী সমর্থকদের অতিরিক্ত উৎসাগ জোগান দেবে বলেই আশা করছেন প্রতিকুর।

আরও পড়ুন: ‘নানা ঘাটের জল খাওয়া সাপ নিয়ে বিজেপি কী করবে?’, মিঠুনকে কটাক্ষ তসলিমার

যদিও ‘টুম্পা সোনা’ গানের প্যারোডি সংস্করণ নিয়ে কম কটাক্ষ সহ্য করতে হয়নি আলিমুদ্দিনকে। এই ধরনের গান আদৌ বামপন্থী চিন্তাধারা ও সংস্কৃতির সঙ্গে খাপ খায় কি না সেই প্রশ্ন তুলতে শুরু করেছিলেন বামপন্থীদের একাংশই। যদিও সেসব এখন অতীত। যে উদ্দেশ্যে ‘টুম্পা সোনার’ প্যারোডি সৃষ্টি করা হয়েছিল, তা যে পুরোপুরি সফল সেই প্রমাণ ২৮-এর ব্রিগেডেই মিলেছে। সমাবেশে আগত প্রায় প্রত্যেক মিছিলেই বেজেছিল সেই গান।

যদিও পুরনোপন্থি অনেক বামেরা বিষয়টি ভাল চোখে নিচ্ছে না। তবে ভোটের প্রচারে প্যারোডি বাধ থামছে না। লুঙ্গি ডান্সের সুরে সুর মিলিয়ে এ বার গাওয়া হয়েছে, ‘হাল ফেরাও লাল ফেরাও’। সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র নিজেও তাঁর ফেসবুক প্রোফাইলে শেয়ার করেছেন এই গান। যা ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

আরও পড়ুন: WB election 2021: বাংলায় তারকা প্রচারক সনিয়া-মনমোহন-রাহুল-প্রিয়াঙ্কা,, তালিকা থেকে বাদ ‘বিক্ষুব্ধ’ নেতারা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest