‘মানবতার মন্দির বিশ্বভারতী’, ‘বিশ্বসাথে’ যোগের কথা স্মরণ করে টুইট মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্বভারতীর (Visva Bharati) শতবর্ষে টুইটারে শুভেচ্ছাবার্তা মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamta Banerjee)। এ বছর রবীন্দ্রনাথের এই ‘আশ্রম’ শতবর্ষ ছুঁল। ৮ পৌষ বিশ্বভারতীর প্রতিষ্ঠা দিবস। কবিগুরুর ভাষাতেই ঐতিহ্যের এই মূর্ত স্মারককে সম্মান জানালেন মমতা। লিখলেন, ‘বিশ্ব সাথে যোগে যেথায় বিহারো, সেইখানে যোগ তোমার সাথে আমারও।… বিশ্বভারতী শতবর্ষে পড়ল। রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টি ও মানবতার মন্দির এই শিক্ষা প্রতিষ্ঠান। আমাদের উচিৎ এই মহান জীবন দর্শনকে সংরক্ষিত রাখা।’

আরও পড়ুন: এ বার পরিবর্তনের পরিবর্তন চাই, দলবদলের পর প্রথম সভাতেই মমতাকে সরাসরি চ্যালেঞ্জ শুভেন্দুর

কয়েকদিন আগেই বিশ্বভারতী ঘুরে গিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ। শান্তিনিকেতন সে দিন ছিল সমস্ত স্পটলাইটে। তারপর পৌষ মেলা বাতিল হলেও শুরু হয়েছে পৌষ উৎসব। তার মধ্যেই বিশ্বভারতীর ১০০ বছরের শুরু। এই শতবর্ষপূর্তির অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সমাবেশে উপস্থিত রয়েছেন রাজ্যপাল জগদীর ধনখড় ও কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল।

কিছু দিনের মধ্যেই বোলপুর যাচ্ছেন মুখ্যমন্ত্রী। ২৮ ডিসেম্বর তাঁর বোলপুরে পৌঁছনোর কথা। সৌজন্য সাক্ষাতের কথা বলে বিশ্বভারতীর উপাচার্য চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রীকে। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর সেই আবেদন রাখবেন কি না মমতা, তা এখনও স্পষ্ট নয়। তাঁর না থাকার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কারণ বিশ্বভারতীর শতবর্ষ অনুষ্ঠান ঘিরেও শুরু হয়েছে রাজনৈতিক তরজা। তৃণমূলের তরফে দাবি করা হচ্ছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানানো হয়নি। অন্যদিকে, বিজেপির তরফে দাবি মুখ্যমন্ত্রীর কাছে আমন্ত্রণ পৌছে গিয়েছিল চলতি মাসের ৪ তারিখই।

তবে টুইটারে শ্রদ্ধাজ্ঞাপন সারলেন তিনি। আন্তর্জাতিকতাবাদ ও প্রকৃতির সঙ্গে যোগের যে মোহময় আদর্শের কথা রবীন্দ্রনাথ তাঁর লেখায় তুলে ধরেছিলেন, তাতে সংকীর্ণতা ছিল না। টুইটে সে কথা আরও একবার মনে করিয়ে দিলেন মমতা।

আরও পড়ুন: আত্মনির্ভরতা শিখিয়েছিলেন কবিগুরু, রবি-চিন্তায় দেশবাসীকে এগিয়ে যাওয়ার বার্তা মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest