West Bengal Assembly Polls: ‘হাত-হাতোড়া এক সাথ’, কংগ্রেসের সঙ্গে জোট বামেদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাংলা–সহ তিন রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে লড়াইয়ের সিদ্ধান্তে সিলমোহর দিল সিপিএমের কেন্দ্রীয় কমিটি। তবে দলের এই লাইনের সঙ্গে সহমত পোষণ করলেন না কেন্দ্রীয় কমিটির ৮ নেতা।

বিমান–অধীর দ্বন্দ্ব দেখা দিলেও সিপিএম–কংগ্রেস কাছাকাছি এল। এদিকে পলিটব্যুরো সায় দেওয়ার পরে কেন্দ্রীয় কমিটি সিদ্ধান্ত নিয়েছে, তামিলনাড়ু, বাংলা এবং অসমে কংগ্রেস–সহ ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক শক্তির সঙ্গে জোট বেঁধে বিধানসভা ভোটে লড়াই করবে। তামিলনাড়ুতে ডিএমকে’‌র সঙ্গে জোট, অসমেও কংগ্রেস–সহ অন্য দলের সঙ্গে, বাংলায় কংগ্রেসের সঙ্গে যৌথ কর্মসূচি চলছে। সেখানেও জোট করেই লড়াই করার সিদ্ধান্ত হয়েছে। কেরলে শুধু ব্যতিক্রম। সেখানে কংগ্রেসের সঙ্গে বামেদের মুখোমুখি লড়াই।

আরও পড়ুন: Halloween 2020: জেনে নিন দিনটির পিছনে লুকিয়ে থাকা আসল সত্যি…

সূত্রের খবর, ৮ জন সদস্য জানিয়ে দেন, তাঁরা কোনও মত দেবেন না। অর্থাৎ ধরে নেওয়া যায়, কমিটির বাকি সদস্যেরা দলীয় লাইনের সঙ্গে সহমত। দলের তরফে সীতারাম ইয়েচুরি বলেন,  বিজেপি যেভাবে দেশে সাম্প্রদায়িক মেরুকরণের রাজনীতি, ধর্মীয় অস্থিরতা এবং জনগণের টাকায় দুর্নীতি করছে, আসন্ন বিধানসভা নির্বাচনে এই ইস্যুগুলিকে সামনে নিয়েই মোদী-শাহের দলের বিরুদ্ধে একজোট হয়ে লড়তে চায় সিপিআইএম। তিনি আরও বলেন, আসাম এবং পশ্চিমবঙ্গে বিজেপির এবং তৃণমূলেরও ক্ষমতা হ্রাস করতে তাই এই কৌশল গ্রহণ করেছি।

বাংলায় তৃণমূল ও বিজেপি উভয়েই ধর্ম নিয়ে মেরুকরণের রাজনীতি করছে, এই অভিযোগে সিপিএম এবং বামফ্রন্ট কংগ্রেস এবং অন্যান্য ধর্মনিরপেক্ষ দলের সঙ্গে একজোট হয়েই লড়াই করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচনে, এমনটাই সাফ জানিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন: আসছেন না নাড্ডা, আগামী সপ্তাহেই দু’দিনের বঙ্গ সফরে অমিত শাহ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest