ভোটগণনার দিন থেকে বৃষ্টিপাতের সম্ভাবনা রাজ্যে

আগামী রবিবার, ২ মে বিধানসভার ভোটগণনার দিন থেকে বৃহস্পতিবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

প্রবল গরমে হাঁসফাঁস অবস্থা থেকে স্বস্তির বার্তা দিল আবহাওয়া দফতর। আগামী রবিবার, ২ মে বিধানসভার ভোটগণনার দিন থেকে বৃহস্পতিবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে বইবে ঝোড়ো হাওয়াও।

শুক্রবার আলিপুর আবহাওয়া দফতর আরও জানিয়েছে, ওই ৫ দিনের মধ্যে আগামী সপ্তাহের সোমবার থেকে বুধবার কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, নদিয়া, মুর্শিদাবাদ এবং উত্তর ২৪ পরগনায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিভিন্ন জেলায় বৃষ্টিপাতের ফলে তাপমাত্রার পারদও নামতে পারে বলে জানিয়েছেন হাওয়া অফিসের আধিকারিকেরা।

আবহাওয়া দফতর সূত্রে খবর, মধ্যপ্রদেশের উপর ঘূর্ণিঝড়ের উপস্থিতিতে এ রাজ্যের মধ্যভাগে তার প্রভাব পড়বে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দিকে ঘূর্ণিঝড়ের গতিমুখ থাকায় ২ মে থেকে ৬ মে এ রাজ্যে আর্দ্রতা বাড়বে।

ওই সময়ের মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টিপাতের পাশাপাশি প্রতি ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এ ছাড়া, ৩-৫ মে কোচবিহার, আলিপুরদুয়ার-সহ রাজ্যের একাধিক জায়গায় ভারী বৃষ্টি হতে পরে। এর জেরে ওই সময়ের মধ্যে দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে কমবে।

বজ্রপাত-সহ বৃষ্টিপাতের সময় বাড়ির বাইরে বেরনোয় সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর। সেই সঙ্গে কৃষকদের খোলা জমিতে কাজকর্ম বন্ধ রাখারও পরামর্শ দেওয়া হয়েছে।