Weather Update: আশ্বিনের সকালে মুখভার আকাশের, শুক্রবার পর্যন্ত ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সকাল থেকেই আকাশ মুখভার করে রয়েছে। শহরে শুরু হয়েছে বিক্ষিপ্ত বৃষ্টি। আগামী কয়েক ঘণ্টা কলকাতা ছাড়াও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও পূর্ব মেদিনীপুর জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। অতিভারী বৃষ্টির হাত থেকে দক্ষিণবঙ্গ রেহাই পেলেও, উত্তরবঙ্গে দুর্যোগ কাটছে না এখনই। সেখানে আগামী শুক্রবার পর্যন্ত ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। পাহাড়ী নদীগুলির জলস্তর বাড়ার পাশাপাশি ধসের আশঙ্কাও উড়িয়ে দিচ্ছেন না আবহাওয়া বিজ্ঞানীরা।

বুধবার পশ্চিমবঙ্গের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মহারাষ্ট্র থেকে পশ্চিমবঙ্গে হিমালয়ের পাদদেশে আবহাওয়া পরিমণ্ডলে একটি গভীর নিম্নচাপরেখা সৃষ্টি হয়েছে। সেখানে এসে যুক্ত হচ্ছে বঙ্গোপসাগর থেকে বয়ে আসা জলকণাপূর্ণ বাতাস। এর ফলে উত্তরবঙ্গে বিস্তীর্ণ অঞ্চলজুড়ে আগামী কয়েক দিনে ভারী বর্ষণ হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। আলিপুর আবহাওয়া দফতর প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, ‘দার্জিলিং ও কালিম্পং জেলার পার্বত্য অঞ্চলে ধসের প্রবণতা বাড়বে। সেই সঙ্গে উত্তরবঙ্গের নদীগুলিতে জলস্তর বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।’

আরও পড়ুন: দিঘা মোহনার মাছ বাজারে বিধ্বংসী আগুন,পুড়ে ছাই টন টন ইলিশ

প্রবল বৃষ্টির জেরে সোমবার প্রায় ঘণ্টা তিনেক জলমগ্ন হয়েছিল মিরিক লেক লাগোয়া কৃষ্ণনগর বাজার। সোমবার সকালের এই ঘটনায় হতবাক পাহাড়ের অনেকেই। অতিবৃষ্টি হলেও ভূপ্রাকৃতিক কারণেই পাহাড়ে কখনও জল দাঁড়ায় না। মঙ্গলবার কার্শিয়াংয়ে অতিবৃষ্টির জেরে জিরো পয়েন্ট থেকে কার্শিয়াং বাজারে ঢোকার মুখে প্রায় হাঁটু পর্যন্ত জল জমতে দেখা যায়। রম্ভির পর থেকে তিস্তাবাজার পর্যন্ত ১০ নম্বর জাতীয় সড়কের হাল দেখে উদ্বিগ্ন অনেকেই।

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের গ্যাংটকের আধিকারিক গোপীনাথ রাহা বলেন, ‘গত এক দশকের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত এই বছর হয়েছে। গত বছরের তুলনায় এ বার অন্তত ত্রিশ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। অল্পসময়ের মধ্যে বিপুল পরিমাণ বৃষ্টির জেরে ক্ষয়ক্ষতির সম্ভাবনা বাড়ছে।’ ২৫ সেপ্টেম্বরের পর উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমতে থাকবে। তবে এই সময় সমুদ্র মৎসজীবীদের যেতে নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন: এবার শ্রমিকদের পাশেও দাঁড়ালেন মমতা, নয়া শ্রম বিলের বিরুদ্ধেও আন্দোলনের ডাক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest