পশ্চিমবঙ্গ জুড়ে জাঁকিয়ে পড়ল শীত, তাপমাত্রা বাড়তে পারে শুক্রবার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গতকালের থেকেও তাপমাত্রা সামান্য কমেছে কলকাতায়। জাঁকিয়ে শীত পড়েছে জেলাতেও। বিশেষ করে দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে একধাক্কায় অনেকটাই কমে গিয়েছে তাপমাত্রা। উল্লেখ্য, গতকালই পানাগড়ে তাপমাত্রা ছিল ৮ ডিগ্রি সেলসিয়াস। আগামী বৃহস্পতিবার পর্যন্ত আবহাওয়া এমনই থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শুক্রবার থেকে বাড়তে পারে তাপমাত্রা।

আজ সকালে শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। গতকাল সন্ধ্যায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বোচ্চ ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৩৬ শতাংশ। আজ কলকাতার তাপমাত্রা ১৫ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে জানিয়েছে আলিপুর। গতকাল সোমবার সকালে শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম।

আরও পড়ুন: মেশিনের ত্রুটিতেই বিস্ফোরণ সুজাপুরে, মেলেনি বিস্ফোরক পদার্থের নমুনা : ফরেনসিক

গত সপ্তাহেই আলিপুর জানিয়েছিল যে, এই সপ্তাহের শুরু থেকে তাপমাত্রা কমবে। একধাক্কায় ৫ ডিগ্রি পর্যন্ত পারদ নামার সতর্কতাও ছিল। আবহাওয়া দফতর জানিয়েছিল, ‘শার্প ফল’ অর্থাৎ লক্ষ করার মতো পারদ পতন হবে ২৩, ২৪, ২৫ এবং ২৬ নভেম্বর, এই চারদিন। এই সময় কলকাতার তাপমাত্রা থাকবে ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচে। আর জেলায় তার থেকে আরও ২-৩ ডিগ্রি কম।

এদিকে, আবহাওয়া দফতর আরবসাগর ও বঙ্গোপসাগরে জোড়া ঘূর্ণিঝড়ের সতর্কতা দিয়েছে। বৃহস্পতিবার থেকে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব বেড়েছে। হিমাচল প্রদেশের বিভিন্ন অংশ, জম্ম–কাশ্মীর ও লাদাখে তুষারপাতের সম্ভবনাও রয়েছে।

আরও পড়ুন: সংগঠনের শক্তি বুঝতে কেন্দ্রীয় নেতৃত্বের ইন্টারভিউয়ের মুখে বঙ্গ বিজেপি’র নেতারা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest