Site icon The News Nest

আগামী ২৪ ঘণ্টায় কলকাতা-সহ সব জেলায় নামবে তাপমাত্রা, শীতের আমেজেই বর্ষবরণ

Weather

কনকন ঠান্ডায় বর্ষবরণ। শীতের আমেজে খুশি রাজ্যবাসী। তবে কলকাতার তাপমাত্রা আজ আরও ১ ডিগ্রি বেড়েছে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৭ ডিগ্রি। গত বছরের তুলনায় ১ ডিগ্রি বেশি। অন্যদিকে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিক ছিল ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ।

আবহাওয়া দফতর জানাচ্ছে, রবিবার থেকে সামান্য করে বাড়বে তাপমাত্রা। তবে সকাল ও সন্ধ্যায় শীতের আমেজ বজায় থাকবে। রবিবার জম্মু-কাশ্মীরে ঢুকছে পশ্চিমী ঝঞ্ঝা। এর প্রভাব এই বাধা পাবে উত্তর-পশ্চিমের শীতল হাওয়া। বঙ্গোপসাগর থেকে পূবালী হাওয়া আর পশ্চিমী ঝঞ্ঝার সংঘাতে উত্তর-পশ্চিম ভারতের দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে রবি ও সোম বার।

আরও পড়ুন: ২৩-এ পা তৃণমূলের, লড়াইয়ের কথা স্মরণ করিয়ে টুইট মমতার

উত্তর ভারত জুড়ে চলছে শৈত্যপ্রবাহ। সোমবার ফের তুষারপাতের সম্ভাবনা জম্মু কাশ্মীরের লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে। ইতিমধ্যেই দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ৩.৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছে।

তবে মৌসম ভবন আঞ্চলিক অঞ্চলের প্রধান কুলদীপ শ্রীবাস্তব জানিয়েছেন, আগামিকাল (শনিবার) থেকে বুধবার (৬ জানুয়ারি) পর্যন্ত উত্তর-পশ্চিম ভারতে একটি ‘গভীর’ পশ্চিমী ঝঞ্জার প্রভাব পড়বে। তার জেরে দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা বৃদ্ধি পাবে। আগামী সপ্তাহের গোড়ার দিকে (৪-৫ জানুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রার পারদ বেড়ে আট ডিগ্রি হতে পারে।

কয়েক হাত দূর থেকে কার্যত একে অপরকে দেখা যাচ্ছে না। মৌসম ভবনের পরিসংখ্যান অনুযায়ী, যখন দৃশ্যমানতা শূন্য থেকে ৫০ মিটারে নেমে যায়, তখন ‘অতি ঘন’ কুয়াশা পরিস্থিতি হিসেবে চিহ্নিত করা হয়।

হাড়কাঁপানো ঠান্ডার পাশাপাশি ঘন কুয়াশার চাদরে আচ্ছাদনে ঢেকে আছে দিল্লি। সকাল ছ’টায় সফদরজং এবং পালামে ‘অতি ঘন’ কুয়াশার কারণে দৃশ্যমানতা ‘শূন্য’ মিটারে নেমে যায়। তার জেরে ব্যাহত হয়েছে গাড়ি চলাচল।

আরও পড়ুন: ‘‌কুপুত্র’‌ শুভেন্দুর বিরুদ্ধে লড়াইয়ে নামছেন ‘‌নন্দীগ্রামের মা’‌ ফিরোজা বিবি

Exit mobile version