ঈদের দিন সামশেরগঞ্জ-জঙ্গিপুরে ভোট! কমিশনের সিদ্ধান্তে ক্ষুব্ধ এলাকাবাসী

বেঙ্গল ইমাম অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মহম্মদ ইয়াহিয়া এই চিঠির প্রতিলিপি পাঠিয়েছেন সমস্ত রাজনৈতিক দলকেও।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সামশেরগঞ্জ ও জঙ্গিপুর, এই দুই বিধানসভা কেন্দ্রের সংযুক্ত মোর্চার প্রার্থীর করোনায় মৃত্যুর কারণে নির্বাচন পিছিয়ে যায়। সোমবার কমিশনের তরফে জানানো হয়েছে, আগামী ১৩ মে ওই দুই কেন্দ্রে হবে ভোটগ্রহণ। আর এই ঘোষণার পরেই কার্যত ক্ষোভে ফুঁসছেন দুই বিধানসভা এলাকার সংখ্যালঘুরা। কারণ, ওই নির্বাচনের দিনই রয়েছে ঈদ। তাই ভোট পিছনোর দাবি জানিয়ে নির্বাচন কমশনের দ্বারস্থ হল ইমামদের সংগঠন।

সোমবার কমিশন এই দুই কেন্দ্রে ভোট ঘোষণার পরেই চিঠি লিখেছে বেঙ্গল ইমামস অ্যাসোসিয়েশন। তাতে তাঁদের দাবি, সামশেরগঞ্জে কংগ্রেস প্রার্থীর মৃত্যু ও অন্য দিকে জঙ্গিপুরের আর এস পি প্রার্থী মৃত্যুতে দুই কেন্দ্রে স্থগিত হয়েছিল নির্বাচন প্রক্রিয়া। নতুন দিন হিসেবে নির্বাচন কমিশন জানায় ১৩ মে সামশেরগঞ্জ ও জঙ্গিপুরে নির্বাচন হবে। কিন্তু এই দিনে ঈদ উৎসব হতে পারে। তাতেই আপত্তি জানিয়েছেন তাঁরা।

ভোটের দিন নিয়ে সন্তুষ্ট নন সামশেরগঞ্জের আপামর জনতাও। সংখ্যালঘু অধ্যুষিত এই এলাকায় ঈদের দিন ভোট নিয়ে সমাজের সর্বস্তরের মধ্যে তৈরি হয়েছে অসন্তোষ। জনগণের একাংশ বলছে, ১৩ অথবা ১৪ মে ঈদ। ভোটের দিন ঠিক করার আগে সেদিকে দেওয়া উচিত ছিল কমিশনের। দাবি উঠেছে, জনগণের কথা বিবেচনা করে ভোটের দিন পরিবর্তন করা হোক। ভোটের দিন এগিয়ে আনা হোক কিংবা পিছিয়ে দেওয়া হোক। ইমামদের সংগঠনের তরফে চিঠিতে লেখা হয়েছে, দেশের সমস্ত নাগরিকের ধর্ম পালনের অধিকার দিয়েছে সংবিধান। তার পরেও কমিশনের ঈদের দিনে ভোট ঘোষণাকে অনিচ্ছাকৃত ত্রুটি বলে মানতে পারছে না তারা।

আরও পড়ুন: ফিরল শীতলকুচি আতঙ্ক! দেগঙ্গায় পরপর গুলি কেন্দ্রীয় বাহিনীর, অস্বীকার কমিশনের

বেঙ্গল ইমাম অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মহম্মদ ইয়াহিয়া এই চিঠির প্রতিলিপি পাঠিয়েছেন সমস্ত রাজনৈতিক দলকেও। ঈদের তিন দিন পর যে কোনও দিন নির্বাচন করার আবেদন করেছেন ইমামরা।

উল্লেখ্য, ২৬ এপ্রিল সপ্তম দফায় সামশেরগঞ্জে নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু ১৫ এপ্রিল ওই কেন্দ্রের কংগ্রেস প্রার্থী রেজাউল হক কোভিডে প্রাণ হারান। প্রার্থীর মৃত্যুতে নিয়ম মেনে বাতিল করতে হয় সামশেরগঞ্জ কেন্দ্রের নির্বাচন। পাশাপাশি জঙ্গিপুরে ২৬ এপ্রিল ভোট বাতিল হয় সেই কেন্দ্রের সংযুক্ত মোর্চার প্রার্থী তথা আরএসপি-র লোকাল কমিটির সম্পাদক প্রদীপ নন্দীর মৃত্যুতে।

আরও পড়ুন: করোনা যোদ্ধাদের ৫০ লক্ষের বিমা বন্ধ করল মোদী সরকার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest