রাজ্যের সুরাপ্রেমীদের জন্য খারাপ খবর, আজ থেকে আরও বাড়ছে মদের দাম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

উৎসবের মরশুমে সুরাপ্রেমীদের জন্য খারাপ খবর। আজ থেকে ফের বাড়ছে বিলিতি মদের (Foreign liquor) দাম। আগে বড় বোতলের মদ (Liquor)) কিনলে যেখানে অনেকটা সাশ্রয় হত, এখন থেকে তা আর হবে না। ছোট বোতলের সঙ্গে সামঞ্জস্য রেখে আনুপাতিক হারে দাম বাড়ানো হচ্ছে বড় বোতলেরও। আবগারি দপ্তর থেকে বিজ্ঞপ্তি দিয়ে এমনটাই জানিয়ে দেওয়া হচ্ছে।

জানা গিয়েছে, এখন মোট ২২টি ধাপে নতুন দাম ধার্য করা হয়েছে। নতুন এই ২২টি স্ল্যাব অনুযায়ী মদের দাম নির্ধারন করা হবে। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে মদের উপর ৩০ শতাংশ কর চাপিয়েছিল রাজ্য সরকার। সেইসময় গোটা দেশেই লকডাউন চলছিল। তার জেরে ব্যাপক ধাক্কা খেয়েছিল রাজ্যের মদ ব্যবসায়। গত বছরের তুলনায় প্রায় ৪০ শতাংশ মদ বিক্রি কমে গিয়েছিল বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: West Bengal Assembly Polls: ‘হাত-হাতোড়া এক সাথ’, কংগ্রেসের সঙ্গে জোট বামেদের

এমনিতে লকডাউনের প্রথম দিকে বন্ধ ছিল সমস্ত দোকানপাট। ফলে বিরাট লোকসানের মুখোমুখি হয়েছেন শহরের মদ বিক্রেতারা। এবার দাম বাড়ার ফলে এখন থেকে অশনি সংকেত দেখছেন শহরের মদ ব্যবসায়ীরা। মদ বিক্রি কমতে পারে বলে আশঙ্কা তাদের। তবে পুরনো যে মদ মজুত করা আছে, সেটা আগের দামেই বেচতে পারবেন দোকানদাররা। নতুন দাম সেগুলির ক্ষেত্রে ধার্য হবে না।  তবে বিদেশের মদের ব্র্যান্ডের দাম বাড়লে অনেকেই দেশি মদের দিকে ঝুঁকতে পারেন। এমনটাও আশঙ্কা করছেন অনেকে।

ছোট ১৮০ মিলিলিটারের বোতলের ক্ষেত্রে দাম তেমন পরিবর্তন হচ্ছে না। নতুন বর্ধিত দামের সবথেকে বেশি প্রভাব পড়বে বড় বোতলে।  শনিবার পর্যন্ত ৭৫০ মিলিলিটারের বোতলের দাম ছিল ৬৭০ টাকা। এখন তা বেড়ে হয়েছে  ৯৮০ টাকা। ফলে দেখাই যাচ্ছে বিপুল হারে বেড়েছে দাম। বিদেশের সব কটি ব্র্যান্ডেই নতুন এই দাম বাড়বে। তবে এই সিদ্ধান্ত কিছুটা হলেও বিপাকে শহরের ব্য়বসায়ীরা। এই বছর করোনা মহামারির জেরে মার্চ-এপ্রিল মাসে ধাক্কা খেয়েছে ব্যবসা। উৎসবের মরসুমে মদের চাহিদা থাকে বিপুল। তার মধ্যে নতুন ভাবে দাম ধার্য হওয়ায় অনেক ক্রেতাই মুখ ঘুরিয়ে নিতে পারেন। আর এতেই বেকায়দায় পড়বেন মদ বিক্রেতারাই।

আরও পড়ুন: লোকাল ট্রেন চালানো হোক, রেলের কাছে নবান্নর চিঠি, দ্রুত বৈঠকে বসতে চায় রাজ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest