Unlock 4: বাংলায় নির্ধারিত দিনেই লকডাউন, ৮ সেপ্টেম্বর থেকে শুরু মেট্রো

শনিবার জারি হয়েছিল আনলক ৪-এর কেন্দ্রীয় নির্দেশিকা তথা গাইডলাইন, যা ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। আর সেই গাইডলাইনেই কনটেইনমেন্ট জোনের বাইরে লকডাউন ঘোষণার শর্তেও বড়সড় পরিবর্তন ঘোষণা করা হয়। আনলক ৪-এর নিয়মানুসারে, শুধুমাত্র কনটেইনমেন্ট জোনেই লকডাউন পালন করতে পারবে রাজ্য।

গোটা রাজ্যে লকডাউন করতে গেলে কেন্দ্রের আগাম অনুমতি প্রয়োজন। কিন্তু তার আগেই এ রাজ্যে সেপ্টেম্বরের ৭, ১১ ও ১২ তারিখ সার্বিক লকডাউন ঘোষণা করে দিয়েছিল রাজ্য সরকার। ফলে প্রশ্ন উঠে গিয়েছিল, আনলক-৪-এ কি আর রাজ্যের সেই লকডাউন আদৌ কার্যকর করা যাবে?

আরও পড়ুন : প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, শোকের ছায়া রাজনৈতিক মহলে

সোমবার নবান্ন থেকে নোটিফিকেশন জারি করে জানিয়ে দেওয়া হল, লকডাউন চলবে পূর্ব ঘোষণা মতোই। অর্থাৎ ৭, ১১ ও ১২ সেপ্টেম্বর কেন্দ্রের সঙ্গে আলোচনা করেই রাজ্যে সার্বিক লকডাউন হবে।

নির্দেশিকা অনুযায়ী ৮ সেপ্টেম্বর থেকে কলকাতায় শুরু হবে মেট্রো চলাচল। সেইসঙ্গে স্কুল-কলেজ-সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বাড়িয়ে করা হল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। নবান্নের তরফে জানানো হয়েছে, সমস্ত প্রোটোকল মেনেই চলবে মেট্রো। এমনকী লকডাউন কার্যকরেও সমস্ত নিয়ম মানা হবে।

পরিষেবা শুরু হলে দিনে কমবেশি ১০০টি ট্রেন চালানোর প্রস্তুতি নিয়ে নামছেন মেট্রো কর্তৃপক্ষ। সে ক্ষেত্রে গড়ে ১০ মিনিট অন্তর ট্রেন চালানোর কথা ভাবা হচ্ছে বলে মেট্রো সূত্রের খবর।

মেট্রো সূত্রের খবর, ভিড় এড়ানোর পাশাপাশি দূরত্ব-বিধি মেনে চলার জন্য ইতিমধ্যেই বেশ কিছু প্রস্তুতি মেট্রো কর্তৃপক্ষ সেরে রেখেছেন। কামরার ভিতরে যাত্রীদের একটি করে আসন ফাঁকা রেখে বসার ব্যবস্থা করার কথা ভেবে রাখা হয়েছে। কামরায় যাত্রীরা দাঁড়িয়ে যাতায়াত করতে পারলেও তাঁদের দূরত্ব-বিধি মেনে চলতে হবে।

আরও পড়ুন : কীর্ণাহার থেকে রাইসিনা: ফিরে দেখা প্রণব মুখোপাধ্যায়ের ৫ দশকের রাজনৈতিক জীবন