সাপ্তাহিক লকডাউন রাজ্যে, অকারণে বের হলেও পাকড়াও করছে পুলিশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সাপ্তাহিক লকডাউনের প্রথম দিনে কড়া পাহারা রাজ্যজুড়ে। রাস্তায় বেরোলেই ধরছে পুলিশ। উপযুক্ত কারণ না জানাতে পারলে আটক করছেন পুলিশকর্মীরা। কোথাও দু-এক ঘা জুটছে আইনভঙ্গকারীদের কপালে। সব মিলিয়ে কলকাতা – থেকে জেলা, শুনশান গোটা রাজ্য।

লকডাউনের প্রথম দিনেই কড়াকড়ি কলকাতায়। শহরের বিভিন্ন রাস্তায় চলছে নাকা তল্লাশি। প্রয়োজন ছাড়া গাড়ি নিয়ে রাস্তায় বেরলেই চলছে ধরপাকড়। জেলা থেকে কলকাতায় ঢোকার সমস্ত রাস্তা নজরদারির আওতায় রয়েছে। বাজার-দোকান বন্ধ। টহল দিচ্ছে পুলিশ ভ্যান।

আরও পড়ুন : বন্ধুর সঙ্গে আড্ডা দিতে চান? ট্রে‌ন্ডে থাক‌তে ব্যবহার করুন ফেসবুক ‘রুম’, জেনে নিন ব্যবহারের নিয়ম

শ্যামবাজার থেকে বেহালা, গড়িয়াহাট, রাসবিহারী, টালিগঞ্জ, সেন্ট্রাল অ্যাভিনিউ-সহ কলকাতার বিভিন্ন জায়গায় একই ছবি ধরা পড়ছে। শুধু কলকাতাতেই নয়, জেলাতেও পুলিশি নজরদারির রাশ আলগা হয়নি। রাস্তায় চলছে পুলিশি টহলদারি।

বৃহস্পতিবার থেকে পশ্চিমবঙ্গে শুরু হয়েছে সাপ্তাহিক। আর শুরুর দিন থেকেই কড়া হাতে লকডাউন বলবৎ করতে নেমেছে পুলিশ। কলকাতা হোক বা জেলা, সব জায়গায় কড়া নজরদারি চালাচ্ছে প্রশাসন। সর্বত্র মোতায়েন করা হয়েছে পুলিশকর্মীদের।

রাজ্যের নয়া নির্দেশিকা অনুযায়ী সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত সম্পূর্ণ লকডাউন থাকবে সপ্তাহে দু’দিন। আজ, সারাদিনই থাকবে পুলিশি নজরদারি। এ সপ্তাহে শনিবারও লকডাউন। আগামী সপ্তাহে বুধবার এবং আরও একটি দিন লকডাউন থাকবে রাজ্য জুড়ে। এ দিন যাঁরা গাড়ি নিয়ে বেরচ্ছেন, তাঁরা কোথায় যাচ্ছেন, কী কারণে বেরিয়েছেন তা জানতে চাইছেন পুলিশকর্মীরা। দেখতে চাওয়া হচ্ছে পরিচয়পত্র। লকডাউনে শুধু মাত্র জরুরি পরিষেবার ক্ষেত্রে ছাড় রয়েছে।

লালবাজারের কন্ট্রোল রুম থেকেই সিসি ক্যামেরায় নজর রেখেছেন পুলিশ অফিসারেরা। দক্ষিণ ২৪ পরগনা লাগোয়া ঠাকুরপুকুরে নাকা তল্লাশি চলছে। জেলা থেকে কলকাতায় ঢোকার মুখে সমস্ত গাড়িকে আটকানো হচ্ছে। প্রয়োজন ছাড়া কেউ এলে, তাঁকে ফেরত পাঠানো হচ্ছে। একই ভাবে উত্তর ২৪ পরগনা, হাওড়ার দিক থেকে আসা গাড়িগুলিকেও আটকানো হচ্ছে। কলকাতা পুলিশের বিশেষ বাহিনী কলকাতার রাস্তায় নেমেছে। রাজাবাজার, পার্ক সার্কাস এবং খিদিরপুর এলাকাতে অলিগতিতে ঢুকে পুলিশি টহল চলছে।

পার্ক স্ট্রিট, রিপন স্ট্রিট, নিউ আলিপুর, তারাতলায় ব্যক্তিগত গাড়ি, বাইকেও ব্যাপক ভাবে ধড়পাকড় চলছে। যাঁরা গাড়ি নিয়ে বেরচ্ছেন, কিন্তু কোনও কারণ দেখাতে পারছেন না, তাঁদের নাম লিখে রাখা হচ্ছে। অনেক গাড়ি বাজেয়াপ্তও করা হচ্ছে। কলকাতা পুলিশের পদস্থকর্তারাও নেমেছেন পথে।এদিন গোটা রাজ্যে খোলেনি দোকানপাট। রাস্তায় নামেনি কোনও গাড়ি। নিঃস্তব্ধ রাস্তায় শুধু বাজছে অ্যাম্বুল্যান্সের সাইরেন।

বারাসত, বর্ধমান, বোলপুর, বহরমপুর হোক বা বালুরঘাট, সব জায়গায় মোড়ে মোড়ে পাহারায় রয়েছেন পুলিশকর্মীরা। বোলপুরে লকডাউন ভাঙায় বেশ কয়েকজনকে আটক করেছে পুলিশ। মালদা শহরে অকারণে রাস্তায় বেরনোয় বেশ কয়েকজনকে লাঠিপেটা করেন পুলিশকর্মীরা।

সরকারের নির্দেশিকা অনুসারে, করোনা সংক্রমণ কমাতে এবার থেকে প্রতি সপ্তাহে ২ দিন করে চলবে লকডাউন। চলতি সপ্তাহে বৃহস্পতিবার ছাড়াও লকডাউন থাকবে শনিবার। পরের সপ্তাহে বুধবার সম্পূর্ণ লকডাউন ঘোষণা করেছে রাজ্য সরকার।

আরও পড়ুন : শহরেই করোনা আক্রান্ত ২৮, জেলায় একদিনে আক্রান্ত ৫২! ৭ দিন সম্পূর্ণ লকডাউন বর্ধমানে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest