বাড়ছে করোনার প্রকোপ, ৩১ জুলাই পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ: শিক্ষামন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: জুলাইয়েও খুলবে না পশ্চিমবঙ্গের কোনও শিক্ষাপ্রতিষ্ঠান। মঙ্গলবার সেকথা জানিয়ে দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন এক সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী বলেন,’৩১ জুলাই পর্যন্ত স্কুল-কলেজ খুলবে না।’ ৩১ জুলাই পর্যন্ত স্কুলছুটির বিজ্ঞপ্তি জারি করেছেন শিক্ষাসচিব।

এর আগে, জুন মাসের ১০ তারিখে নবান্নে এক সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, ‘মনে হচ্ছে জুলাই মাসেও স্কুল খুলবে না’। আর তা হলও বটে। মঙ্গলবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সাংবাদিক বৈঠকে জানিয়ে দিলেন ৩১ জুলাই পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল-কলেজ বন্ধ থাকবে। প্রশাসনিক কাজকর্ম চলবে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে। এ দিন তিনি জানিয়েছেন, ৩০ জুনের পরিবর্তে ৩১ জুলাই পর্যন্ত সমস্ত স্কুল- কলেজ-বিশ্ববিদ্যালয়গুলি বন্ধ রাখা হয়েছে। উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলি কবে হবে? জানা গিয়েছে জুলাই মাসের ২,৬,৮ তারিখে হবে উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা।

আরও পড়ুন: UPSC NDA NA (II) 2020 পরীক্ষার জন্য আবেদন শুরু

এ দিকে মাধ্যমিক পরীক্ষা শেষের পর কেটে গিয়েছে সাড়ে তিন মাসেরও বেশি সময়। পরীক্ষার ফল কবে বেরোবে, তা নিয়ে উৎকণ্ঠায় সওয়া ১০ লক্ষ পড়ুয়া ও তাদের অভিভাবকরা। মধ্যশিক্ষা পর্ষদ ১৫ জুলাইকে পাখির চোখ করে ফলপ্রকাশের তোড়জোড় শুরু করেছে। মাধ্যমিকের ফল প্রকাশ কবে হবে তা এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না। রেজাল্ট প্রস্তুত থাকলেও কবে ফল প্রকাশ হবে তা নির্ভর করছে রাজ্য সরকারের সবুজ সংকেতের উপরেই। লকডাউন চলাকালীনই মধ্যশিক্ষা পর্ষদের তরফে উত্তরপত্র ওর নম্বর সংগ্রহের কাজ শুরু করে দেওয়া হয়েছিল।  বেশিরভাগ উত্তরপত্র ও নম্বর সংগ্রহের কাজ হয়ে গেলেও শেষমেষ পর্ষদের তরফে ৪৮ ঘণ্টার মধ্যে উত্তরপত্র জমা দেওয়ার নির্দেশিকা জারি করা হয় মূল্যায়নকারী শিক্ষকদের উদ্দেশে। নির্দেশিকার জেরে ১০০% নম্বরই জমা পড়েছে পর্ষদের কাছে।

এ দিকে, করোনার ভয়ে উচ্চ মাধ্যমিকের বাকি তিনদিনের পরীক্ষা ও শিক্ষাবর্ষ পিছিয়ে দেওয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষাবিদরা। তাঁদের বক্তব্য, এখন পরীক্ষা নেওয়া ঝুঁকিপূর্ণ হতে পারে। এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রীর মন্তব্য, ‘সর্বভারতীয় প্রেক্ষাপটের দিকে নজর রাখছি।’ আইসিএসই কাউন্সিল ইতিমধ্যেই জানিয়েছে, দশম এবং দ্বাদশের বাকি পরীক্ষা আর বাধ্যতামূলক থাকছে না। পরীক্ষাগুলি হবে কি না, সে ব্যাপারে সিদ্ধান্ত নেবে পড়ুয়ারাই।

আরও পড়ুন: দেশের সেরা কলেজের প্রথম দশে জেভিয়ার্স-রামকৃষ্ণ মিশন,সাতে-পাঁচে রইল কলকাতা-যাদবপুর

Gmail 4
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest