জোড়া নিম্নচাপে লাগাতার চলবে ভারী বৃষ্টি, কমলা সতর্কতা দক্ষিণবঙ্গে

জোড়া নিম্নচাপে টানা বৃষ্টি হয়ে চলেছে রাজ্যজুড়ে। বুধবার বিভিন্ন জেলায় চলেছে বৃষ্টি। সেই ধারাই অব্যাহত রয়েছে বৃহস্পতিবার। ভোররাত থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে নাগাড়ে বৃষ্টি হয়ে চলেছে। রাতে বয়েছে ঝোড়ো হাওয়া। সারারাত বৃষ্টি হয়ে চলায় নেমেছে শহরের তাপমাত্রাও। বৃহস্পতিবার দিনভর দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। জারি করা হয়েছে কমলা সতর্কতা।

একটি নিম্নচাপ ইতিমধ্যেই মৌসুমী বায়ুকে সক্রিয় করেছে। আরও একটি নিম্নচাপ তৈরি হতে পারে ২৩ তারিখ। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপর। মৌসুমী অক্ষরেখার আপাতত গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর এই অবস্থান করছে। বুধবার থেকে বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গে। বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন: চাপের মুখে পিছু হটল CESC, এখন শুধু জুনের বিলই দিতে হবে সিইএসসি গ্রাহকদের

বুধবার থেকে বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গে। বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। দুই মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়াতে অতি ভারি বৃষ্টির সর্তকতা রয়েছে। দক্ষিণবঙ্গের নদীগুলিতে জলোচ্ছ্বাসের সম্ভাবনা এবং শহরাঞ্চল কলকাতা ও সুন্দরবন জলমগ্ন হওয়ার সম্ভাবনা।

প্রবল বর্ষণের আশঙ্কার কথা মাথায় রেখেই আবহাওয়া দফতর দক্ষিণবঙ্গে কমলা সতর্কতা জারি করেছে। দক্ষিণবঙ্গের নদীগুলিতে জল বাড়তে পারে। শহর, শহরতলির বিভিন্ন এলাকা জলমগ্ন হতে পারে। বর্তমান এবং সম্ভাব্য, দুই নিম্নচাপের প্রভাবেই পড়শি ঝাড়খণ্ডে, বিশেষ করে দামোদর উপত্যকায় প্রবল বৃষ্টি হতে পারে। তাই ডিভিসির জল ছাড়ার পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা। শুক্রবার থেকে কলকাতায় আবহাওয়ার কিছুটা উন্নতি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তবে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা এখনই নেই।

আরও পড়ুন: রবিনসন স্ট্রিটের ছায়া সরশুনায়! তিন দিন বাবার মৃতদেহ আগলে বসে মেয়ে