বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া, গোটা সপ্তাহ দুর্যোগ চলবে দক্ষিণবঙ্গে!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: ঠিক সাত দিন আগে এই সময়ে রাজ্যের একটা বড় অংশ পরিণত হয়েছিল ধ্বংসস্তূপে। আমফানের তাণ্ডবে প্রাণ চলে গেছে অন্তত ৮৬ জনের। ঘরছাড়া হয়েছেন বহু মানুষ। তারই মধ্যে ফের বিপদ। গতকাল অর্থাৎ বুধবার সন্ধে থেকেই ফের শুরু হয়েছে তুমুল ঝড়বৃষ্টি। বৃহস্পতিবার সকাল পর্যন্ত চলেছে প্রকৃতির দাপট।

বিপদের আশঙ্কা আরও বাড়িয়ে আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী রবিবার পর্যন্ত এই দুর্যোগ চলার সম্ভাবনা রয়েছে। একাধিক জেলায় বিক্ষিপ্ত ভাবে ঝড় বৃষ্টি হবে। ক্ষয়ক্ষতি হতে পারে আরও।

আরও পড়ুন: ৩০ জুন পর্যন্ত রাজ্যে বন্ধ থাকবে সব স্কুল,চাইছেন মমতা, জানালেন পার্থ

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বিহার থেকে দক্ষিণবঙ্গের উপর দিয়ে বাংলাদেশ হয়ে উত্তর-পূর্ব ভারত পর্যন্ত একটি সু্স্পষ্ট নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। তার প্রভাবেই দুই মেদিনীপুর, কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদে বৃষ্টি হবে আগামী কয়েক দিন। বীরভূম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানেও দফায় দফায় বৃষ্টি চলবে। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস বলেন, “রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি চলবে। নিম্মচাপ অক্ষরেখাটি দক্ষিণবঙ্গের দিকে সরে এসেছে। তার জেরেই এই বৃষ্টি।”

বুধবার রাতে কলকাতার উপর ৯৬ কিলোমিটার বেগে কালবৈশাখী আছড়ে পড়ে। দমদমে ঝোড়ো হাওয়ার গতিবেগ ছিল ঘণ্টায় ৮৬ কিমি। আমপানের তাণ্ডবের এক সপ্তাহের মাথায় ফের ঝড় বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে কলকাতা ও ২৪ পরগনার বিভিন্ন জায়গা। বুধবার রাত থেকে অনবরত বৃষ্টি হওয়ায় কলকাতার বিভিন্ন জায়গায় জল জমেছে‌। পর্ণশ্রী, সখেরবাজার, ঠাকুরপুকুর-সহ বেহালার কয়েকটি এলাকা, গড়িয়া, যাদবপুরের জমেছে জল। এই বৃষ্টির ফলে নতুন করে বিদ্যুত চলে যাওয়ার আশঙ্কাও তৈরি হয়েছে। সুন্দরবন, কাকদ্বীপ, গোসাবা, হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি, ন্যাজাট, বিভিন্ন এলাকা জলমগ্ন ছিলই। তার উপর বৃষ্টি হওয়ায় সেখানকার জলস্তর আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

আমপানের পর যুদ্ধকালীন তৎপরতায় পরিস্থিতি স্বাভাবিক করার কাজ হয়েছে। কিন্তু এর মধ্যে বৃষ্টি শুরু হওয়ায় সেই কাজও কিছুটা ব্যাহত হচ্ছে।

আরও পড়ুন: পরিযায়ীদের থেকে ট্রেন বা বাস ভাড়া নেওয়া যাবে না, কেন্দ্রকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

Gmail 3
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest