ঘন কুয়াশায় আজও স্বাভাবিকের উপরে তাপমাত্রা, ডিসেম্বরের মাঝামাঝি ঠান্ডা পড়বে কলকাতায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তেমন ভাবে শীত না পড়লেও উত্তর ও দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেই বাড়ছে কুয়াশার ঘনত্ব। কোথাও কোথাও সকালের দিতে দৃশ্যমানতা ২০০ মিটারেরও কম রয়েছে।আজও ঘন কুয়াশার চাদরে ঢেকে দিন শুরু হল শহর কলকাতার। কয়েকদিন ধরেই চলছে এই কুয়াশার দাপট। তবে সকালে কুয়াশা থাকলেও বেলা বাড়লেই মেঘমুক্ত আকাশের দেখা মিলছে দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় আজও মেঘলা আকাশ হালকা বৃষ্টির সম্ভাবনা।

মঙ্গলবারের মত আজও কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের উপরে। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ২ ডিগ্রি বেশি। অন্যদিকে সর্বোচ্চ তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের ১ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৬ শতাংশ, সর্বনিম্ন থাকবে ৩০ শতাংশ।

রাতের তাপমাত্রা স্বাভাবিকের বেশি এবং বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় আগামী কাল সকালেও কুয়াশার সম্ভাবনা রয়েছে শহরে।জানা গিয়েছে ১৫ ডিসেম্বরের আগে কলকাতায় শীত পড়বে না।

আরও পড়ুন: বহিরাগতদের দিয়ে বাংলা দখল করতে দেব না,আগুন নিয়ে খেলবেন না, মেদিনীপুরে হুঙ্কার মমতার

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এই মুহূর্তে বঙ্গোপাসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তার জেরে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। এছাড়া রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকায় সকাল থেকেই কুয়াশা দেখা যাচ্ছে রাজ্যে। এদিন দমদম, ডায়মন্ড হারবার-সহ কিছু এলাকায় দৃশ্যমানতা ১০০ থেকে ২০০ মিটারে নেমে গিয়েছিল বলে জানা গিয়েছে। তার সঙ্গে শুক্রবার থেকে রাজ্যে পশ্চিমী ঝঞ্ঝাও ঢুকছে। এই ঝঞ্ঝাতেই আটকে যাচ্ছে উত্তুরে হাওয়া। ফলে তাপমাত্রা কমার হার বেশি নয়।

আলিপুরের তরফে অবশ্য জানানো হয়েছে, ১৫ ডিসেম্বর থেকে তাপমাত্রার পরিবর্তন হবে। পশ্চিমী ঝঞ্ঝা কমে যাওয়ায় উত্তুরে হাওয়া ঢুকতে শুরু করবে। তার ফলে পারদ নামতে শুরু করবে। তারপর থেকেই ঠান্ডা আরও বাড়বে বলে জানিয়েছেন তাঁরা।

আরও পড়ুন: শুভেন্দুকে খুনের চক্রান্ত?‌ নিরাপত্তা চেয়ে রাজ্যপালের দ্বারস্থ হচ্ছেন অনুগামীরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest