ঘরের ভিতর চিড়িয়াখানা! বাঘ-সিংহ-শিম্পাঞ্জি-হাতি-লাল পান্ডারা এ বার ফেসবুক লাইভে

করোনা সক্রমণের জেরে মার্চ থেকে বন্ধ আলিপুর চিড়িয়াখানা। বন্ধ রাজ্যের অন্য চিড়িয়াখানাগুলিও। তাতে মন খারাপ খুদেদের। কবে ফের চিড়িয়াখানা খুলবে তা জানে না কেউ। এই পরিস্থিতিতে দুধের স্বাদ ঘোলে মেটানোর ব্যবস্থা করল রাজ্য সরকার। এবার থেকে রোজ ফেসবুক লাইভে দেখা মিলবে চিড়িয়াখানার প্রাণীদের। রবিবার আলিপুর চিড়িয়াখানা ও দার্জিলিং চিড়িয়াখানায় একযোগে এই পরিষেবার উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়।

কিছু দিন আগে আলিপুরেই ১১টি অ্যানাকোন্ডার জন্ম হয়েছে। তারা রয়ে গিয়েছে লোকচক্ষুর আড়ালেই। ফেলবুক লাইভে হরিণ, মেছো বিড়াল থেকে কুমির ছানার পাশাপাশি ধরা দেবে তারাও। বন মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় এ প্রসঙ্গে বলেন, “লকডাউনের সময় চিড়িয়াখানা বন্ধ রয়েছে। পশুপাখিদের দেখার সুযোগ পাচ্ছেন না অনেকে। শিশু থেকে বয়স্ক— অনেকেরই আক্ষেপ তা নিয়ে। তাই সেই আক্ষেপ মেটাতে এ বার ফেসবুক লাইভ হবে প্রতি দিন। জীবজন্তুরা কী করছে, ঘরে বসেই দেখার সুযোগ পাবেন দর্শকেরা।”

আরও পড়ুন: উপরে উঠছে জলপ্রপাতের জল! হচ্ছে রামধনু, ভিডিয়ো দেখে বিস্মিত নেটিজেনরা

শুধু আলিপুর চিড়িয়াখানাতেই নয়, দার্জিলিঙের পদ্মজা নাইডু হিমালয়ান জুওলজিক্যাল পার্ক থেকেও ফেসবুক লাইভ হবে।প্রথম লাইভ হবে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত। তার পর ফের লাইভ হবে দুপুর ৩টে থেকে ৪টে পর্যন্ত। https://www.facebook.com/kolkatazoo.alipore.5 এবং https://www.facebook.com/Padmaja-Naidu-Himalayan-Zoological-Park লিঙ্কে গিয়ে ক্লিক করলেই লাইভে বাঘ-সিংহদের দেখা যাবে।

বিদেশে চিড়িয়াখানার প্রাণীদের নিয়ে ফেসবুক লাইভ নতুন কিছু নয়। অনেক চিড়িয়াখানা প্রাণীদের গতিবিধি ২৪ ঘণ্টা লাইভ স্ট্রিম করে।

আরও পড়ুন: Beauty with Brains: মিস ইন্ডিয়ার মঞ্চ মাতানোর পর UPSC তালিকাতেও স্থান করে নিলেন ঐশ্বর্য