‘পরিযায়ীদের চিহ্নিত করে ১৫ দিনের মধ্যে বাড়ি ফেরান’ কেন্দ্র-রাজ্যগুলিকে ‘সুপ্রিম’ নির্দেশ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: পরিযায়ীদের চিহ্নিত করে তাদের নিজেদের ভিটেতে ফেরানোর জন্য রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলদের ১৫ দিন সময় ধার্য করল সুপ্রিম কোর্ট। কোনও রাজ্য অনুরোধ করলে, ২৪ ঘণ্টার মধ্যে শ্রমিক ট্রেন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে রেলওয়েকে। 

মঙ্গলবার বিভিন্ন রাজ্যকে এই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি করোনাভাইরাসের কারণে হওয়া লকডাউনের নিয়মভঙ্গের জন্য যে পরিযায়ী শ্রমিকদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে, তা তুলে নেওয়ারও নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

আরও পড়ুন : গুজরাতে ঘোড়া কেনাবেচার চেনা ভয়! ১৯ বিধায়ককে রাজস্থানের রিসর্টে সরাল কংগ্রেস


মঙ্গলবার পরিযায়ী শ্রমিকদের একটি তালিক তৈরির জন্য কেন্দ্র ও রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আদালত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বলেছে, পরিযায়ী শ্রমিকদের দক্ষতা বিচার করে তাঁদের কাজের ব্যবস্থা করার জন্য প্রকল্প তৈরি করতে। বিচারপতি অশোক ভূষণ, সঞ্জয় কিষাণ কল ও এমআর শাহের তিন বিচারপতির বেঞ্চ এ দিন এই নির্দেশ দিয়েছে।।

সুপ্রিম কোর্ট বলেছে যে সব পরিযায়ীরা বাড়ি ফিরেছেন তাদের জন্য কী কী কাজের ব্যবস্থা করা হয়েছে, তার তালিকা জমা দিতে হবে রাজ্য, কেন্দ্রীয় শাসিত অঞ্চল ও কেন্দ্রকে। একই সঙ্গে জেলা ও ব্লক স্তরে কাউন্সেলিং সেন্টার চালু করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট যেখান থেকে পরিযায়ী শ্রমিকরা জানতে পারবেন তারা কী কী স্কিমের লাভ পেতে পারেন। 

আনলক ১-এ ধীরে ধীরে ভারতীয় অর্থনীতি খুলে যাচ্ছে। যদি কোনও শ্রমিক তারা যেখানে লকডাউনের আগে কাজ করছিলেন, সেখানে ফিরতে চান, সেটারও ব্যবস্থা করতে হবে রাজ্যদের। লকডাউনের নিয়ম ভাঙায় পরিযায়ী শ্রমিকদের বিরুদ্ধে যে সব অভিযোগ, এফআইআর দায়ের করা হয়েছে, সেগুলিকে প্রত্যাহার করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এই মামলার ফের শুনানি হবে আট জুলাই। শ্রমিকদের দুরবস্থার কথা মাথায় রেখে নিজেদের থেকেই এই বিষয়টির শুনানি করল সুপ্রিম কোর্ট। 


দিন কয়েক আগেই পরিযায়ী শ্রমিকদের নিয়ে একাধিক নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। শুক্রবার সর্বোচ্চ আদালত বলেছে, শ্রমিকদের শুধু নিজভূমে ফেরালেই হবে না, তাঁদের রোজগারের ব্যবস্থাও করতে হবে সংশ্লিষ্ট রাজ্য সরকারকে।

আরও পড়ুন : Unlock1.0! এই রাজ্যে শুরু হল অন্তঃরাজ্য ট্রেন পরিষেবা, জানতে চান বাংলায় কবে ?

Gmail 1
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest