নিয়মভঙ্গের অভিযোগ, প্লে স্টোর থেকে ‘রিমুভ চায়না অ্যাপস’ সরাল গুগল

ওয়েব ডেস্ক: মিত্রোঁ’র পর এবার প্লে স্টোর থেকে সরিয়ে নেওয়া হল Remove China App-ও। দিন কয়েকের মধ্যেই ভারতে বিপুল জনপ্রিয়তা লাভ করেছিল ‘রিমুভ চায়না অ্যাপ’। কিন্তু গুগল তাদের প্লে স্টোর থেকে এই অ্যাপটিকে সরিয়ে দিল।

চিনের সঙ্গে সীমান্ত পরিস্থিতি উত্তপ্ত হতেই তার আঁচে পড়েছে নেট দুনিয়াতেও। চিনা অ্যাপ্লিকেশন বয়কটের ডাক দিয়েছেন গেরুয়া সমর্থকরা। তাতে সামিল হয়েছেন অনেকেই। আর এই ‘বয়কট চিন’ ডাকের সঙ্গে তাল মিলিয়ে বেশ জনপ্রিয় হয়েছে ‘মিত্রোঁ’ বা ‘রিমুভ চিনা অ্যাপ (Remove China App)’-এর মতো স্মার্টফোন অ্যাপ্লিকেশনগুলি। কিন্তু, জনপ্রিয়তার মধ্যেই এবার এক ধাক্কায় এই দুটি চিন-বিরোধী অ্যাপই সরিয়ে দিল গুগল।

আরও পড়ুন: Chandra Grahan 2020: জানেন কি কেন আজ রাতের চাঁদ ‘স্ট্রবেরি মুন’?

গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি সরিয়ে দেওয়ার কথা স্বীকার করেছে ‘ওয়ান টাচ অ্যাপল্যাবস’ নামে ভারতীয় স্টার্ট আপ সংস্থাটি। তাদের তরফে টুইট করে বলা হয়েছে, ‘গুগল আমাদের রিমুভ চায়না অ্যাপ সরিয়ে দিয়েছে। গত দু’সপ্তাহে আপনারা যে সাহায্য করেছেন সে জন্য ধন্যবাদ। আপনারা অসাধারণ।’ প্রসঙ্গত, গত সপ্তাহ দু’য়েকের মধ্যে গুগল প্লে স্টোর থেকে ৫০ লক্ষ বার ডাউনলোড করা হয়েছিল ওই অ্যাপটি।

কেন ওই অ্যাপটি সরিয়ে দিল গুগল? সাইবার বিশেষজ্ঞরা বলছেন, গুগল প্লে স্টোরের যে ‘বিভ্রান্তিকরণ আচরণ নীতি’ (ডিসেপটিভ বিহেভিয়ার পলিসি) রয়েছে তার আওতায় পড়ে গিয়েছিল ওই অ্যাপটি। গুগল প্লে স্টোরের ওই নীতিতে স্পষ্ট বলা রয়েছে, ‘আমরা কোনও অ্যাপকে ব্যবহারকারীর সঙ্গে প্রতারণা বা অসৎ আচরণ করতে দেব না।’ আরও বলা হয়েছে, ‘মোবাইলের সেটিংসে কোনও পরিবর্তন হলে তা ব্যবহারকারীর অনুমতিক্রমেই হবে।’ জয়পুরের ওই সংস্থাটির তৈরি করা অ্যাপে অবশ্য একগুচ্ছ অনুমতি প্রদান বা লগ-ইনের প্রয়োজন ছিল না। স্রেফ ‘স্ক্যান নাও’ বাটনে চাপ দিলেই বেরিয়ে আসত ফোনে থাকা কিছু চিনা অ্যাপের তালিকা, সেই সঙ্গে আনইনস্টল করার অপশন।

আরও পড়ুন: নাসার অ্যালার্ট! সাঁই সাইঁ করে পৃথিবীর দিকে ধেয়ে আসছে ১৭১ ফুট চওড়া গ্রহাণু

Gmail