‘জাতীয় নিরাপত্তা’র ক্ষেত্রে বিপদ, জনপ্রিয় ফাইল শেয়ারিং সাইট WeTransfer-কে নিষিদ্ধ করল কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্সের (ISP) নিরাপত্তার জন্য কম্পিউটার ফাইল শেয়ারিং ওয়েবসাইট WeTransfer-কে নিষিদ্ধ করল কেন্দ্রীয় সরকার। দিল্লি পুলিশের অনুরোধে এই সিদ্ধান্ত দেওয়া হয়েছে। কেন্দ্রীয় টেলিকম দফতর (DoT) থেকে এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে।

WeTransfer। টেক স্যাভিদের কাছে অত্যন্ত পরিচিত নাম। এই সাইটের মাধ্যমে বড় মাপের ভিডিও, ছবি একসঙ্গে মেল করে দেওয়া যায় অনায়াসে। কিন্তু এবার জনপ্রিয় এই সাইটটি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিল টেলিকমিউনিকেশন বিভাগ (DoT)। জাতীয় স্বার্থে ও সাধারণের নিরাপত্তার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে DoT।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, গোটা দেশের ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে একটি নোটিস দিয়েছে টেলিকমিউনিকেশন বিভাগ। যেখানে মোট তিনটি URL বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে নির্দিষ্ট দুটি URL। কিন্তু গোটা উইট্রান্সফার সাইটটিকেই নিষিদ্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

https://twitter.com/meghrajbaria/status/1266338256116989953

আরও পড়ুন: নয়া ইতিহাসের সাক্ষী! সাফল্যের সঙ্গে রওনা দিল ‘স্পেস এক্স’

গোটা দেশে WeTransfer.com-এর ইউজারের সংখ্যা নেহাত কম নয়। বড় মাপের ফাইল মেল করার এর চেয়ে সহজ আর কী আছে। ২জিবি পর্যন্ত ফাইল অনায়াসেই পাঠিয়ে দেওয়া যায় মেল করে। অর্থাৎ সিনেমা, গান, ভিডিও- কোনও ফাইল পাঠাতেই সমস্যা হয় না। পদ্ধতিও বেশ সহজ। তাছাড়া লকডাউনের আবহে ওয়ার্ক ফ্রম হোমের ক্ষেত্রেও দারুণ কার্যকরী হয়ে উঠেছিল এই সাইট। এর পেড ভার্নাসটির মাধ্যমে আরও বড় সাইজের ফাইল ট্রান্সফার করা যায়। তবে বেশিরভাগ ইউজারের ফ্রি ভার্সানেই কাজ চলে যায়। সেই কারণেও আরও জনপ্রিয় এই ওয়েবসাইট।

তবে ঠিক কারণে WeTransfer.com বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে এটুকুই বলা হয়েছে, জাতীয় স্বার্থেই এই সিদ্ধান্ত। তবে এই নতুন নয়। এর আগেও একাধিক ওয়েবসাইট নিষিদ্ধ হয়েছে ভারতে। ব্লক করা হয়েছে বহু URL-ও। কোনও ক্ষেত্রে কারণ ছিল ম্যালওয়্যার, আবার কখনও পর্নোগ্রাফিকে উসকে দেওয়ার জন্য ব্লক করা হয়েছিল সাইট। এক্ষেত্রে লেনদেন করা ফাইল থেকে তথ্য কারচুপির দায়ে WeTransfer নিষিদ্ধ করা হয়ে থাকতে পারে বলে মনে করছেন অনেকে।

আরও পড়ুন: টিকটকের প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে এল ‘মিত্রোঁ’, ডাউনলোড হল ৫০ লক্ষেরও বেশি

Gmail 3
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest