Site icon The News Nest

ফেসবুকে #‌CoupleChallenge-এ অংশ নিয়েছেন?‌ অজান্তেই ডেকে আনছেন নিজের বিপদ…

couple challenge

সম্প্রতি ফেসবুকের নয়া ট্রেন্ড হয়েছে #‌CoupleChallenge। অনেকেই নিজের পার্টনারের সঙ্গে ছবি পোস্ট করছেন সোশ্যাল মিডিয়ায়। সঙ্গে দিচ্ছেন এই হ্যাশট্যাগ। কিন্তু জানেন কী এতে অজান্তেই ডেকে আনছেন নিজের বিপদ?‌ শুনতে অবাক লাগলেও এমনটাই কিন্তু আশঙ্কা করছেন সাইবার বিশেষজ্ঞরা। এমনকী সাধারণ মানুষকে সাবধান করে টুইট করেছে পুণে পুলিশও।

সাইবার বিশেষজ্ঞদের মতে, #‌CoupleChallenge এই হ্যাশট্যাগে দিনে প্রচুর সংখ্যক মানুষ নিজের পার্টনারের সঙ্গে ছবি পোস্ট করছেন। তবে সব ভালর যেমন খারাপ দিক থাকে, তেমনি এরও রয়েছে। আর সেটা হল, ওই ছবিগুলোকে নানা অসৎ কাজে ব্যবহার করতে পারে সাইবার অপরাধীরা। কারণ সোশ্যাল মিডিয়ায় Public ‌করে কোনও কিছু পোস্ট করলে গোটা বিশ্বে যে কেউ তা দেখতে পারে।

আরও পড়ুন: প্রথমবার চাঁদে পা রাখবেন কোনও মহিলা! থাকবেন সাত দিন, ঐতিহাসিক ঘোষণা নাসার

প্রয়োজনে সেই ছবি ডাউনলোড করে বিশেষভাবে সম্পাদনা (‌Morphed) ‌করে পর্ন ওয়েবসাইট, সাইবার অপরাধমূলক কাজ করাও অসম্ভব নয়। আর তাই এই ধরনের হেনস্তা থেকে বাঁচতেই সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এই চ্যালেঞ্জ নেওয়া থেকে বিরত থাকুন। কিংবা সাবধানতা অবলম্বন করে পোস্ট করুন। প্রয়োজনে সেটিংসে গিয়ে অডিয়েন্স অপশনটি ‘‌Friends’‌ করে রাখুন।

সম্প্রতি পুণে (Pune) পুলিশের তরফ থেকে টুইট করে সাধারণ মানুষকে সাবধানও করা হয়েছে। টুইটে লেখা হয়েছে, ‘‌‘#‌CoupleChallenge এ ছবি পোস্ট করার আগে দু’‌বার ভাবুন।‌ এই চ্যালেঞ্জ বিপদের কারণও হতে পারে।’‌’‌ সেই সঙ্গে একটি ছবিও পোস্ট করা হয়। এদিকে, অনেক জায়গা থেকেই ইতিমধ্যে নাকি অভিযোগও আসছে, এমনটাই জানিয়েছেন অনেক পুলিশ আধিকারিক। দেখুন পুণে পুলিশের টুইটটি:‌

আরও পড়ুন: শীঘ্রই বাজারে আসছে 5G ফোন OnePlus 8T, টিজার দেখা গেল আইপিএল ম্যাচে

Exit mobile version