শেয়ার হবে আপনার ব্যক্তিগত তথ্য! WhatsApp নতুন নীতি আনতেই ভিড় আছড়ে পড়ল Signal অ্যাপে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পরিষেবার শর্তাবলী এবং ইউজারদের নিরাপত্তায় গোপনীয়তা রক্ষা নীতি পরিবর্তনের জেরে এবার তার অভিভাবক সংস্থা ফেসবুক-এর (Facebook) সঙ্গে ইউজার সম্পর্কিত তথ্য শেয়ার করবে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহার করতে চাইলে আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে এই শর্তাবলী মেনে নিতে হবে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের।

ইনস্ট্যান্ট এই মেসেজিং প্ল্যাটফর্মের প্রাইভেসি পলিসি ঢেলে সাজানো হচ্ছে, আর গ্রাহকদের তা অক্ষরে-অক্ষরে পালন কররে চলতে হবে। না হলে অ্যাকাউন্ট ডিলিট করা হবে, এমনই বার্তা দিয়েছে WhatsApp। এরপরই WhatsApp ব্যবহার করতে বারণ করছেন বিশ্বের ধনীতম ব্যাক্তি  টেলসা সিইও এলন মাস্ক। আর তার বদলে Signal অ্যাপ ইউজ করার নিদান দিচ্ছেন তিনি।

আরও পড়ুন: গাল ঘষলে, জিভ বের করলে বা দাঁত দেখলে বাজবে গান! অদ্ভুত AirPods Pro নিয়ে আসছে Apple

মাস্কের এমনতর ট্যুইটের পর WhatsApp ছেড়ে বহু মানুষই Signal অ্যাপে রেজিস্টার করতে শুরু করে দেন। এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপে একটা সময়ে নতুন ইউজারের এমনই ঝড় উঠতে থাকে যে, বহু গ্রাহকই অ্যাকাউন্ট ক্রিয়েট করতে গিয়ে ভেরিফিকেশন কোড অবধি পাচ্ছিলেন না। আর তারপরই কোম্পানির তরফে ট্যুইট করে বলা হয়, ‘যত দ্রুত সম্ভব গ্রাহকদের এই সমস্যা দূর করার চেষ্টা করে যাচ্ছি আমরা। আপনারা আমাদের সঙ্গে জুড়ে থাকুন।’

এখন প্রশ্ন হচ্ছে কী এই Signal App? WhatsApp, Messenger, Telegram-এর মতোই আর একটি ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের নাম Signal। এই সিগন্যাল আসলে একটি ক্রস-প্ল্যাটফর্ম এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপ। ইতিমধ্যেই এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের অন্ততপক্ষে 1 কোটি ইউজার রয়েছে।

এলন মাস্ক যে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের কথা বলছেন, সেই Signal App-ও WhatsApp-এর মতোই এন্ড-টু-এন্ড এনক্রিপশন প্রোটোকল ব্যবহার করে। সিগন্যাল ফাউন্ডেশনের এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ Signal-এর প্রতিষ্ঠাতা হচ্ছেন সেই ব্রায়ান অ্যাক্টন, যিনি আবার WhatsApp-এরও সহ-প্রতিষ্ঠাতা ছিলেন।

আরও পড়ুন: এই শর্ত না মানলে পরের মাসেই ডিলিট হবে WhatsApp! জেনে নিন বিস্তারিত…

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest