TikTok-এর অনুকরণ! ভারতীয় বাজার দখল করতে এবার ইউটিউব শর্টস আনছে Google

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারত-চিনের মধ্যে উত্তপ্ত পরিস্থিতিতে এ দেশ থেকে বিদায় নিয়েছে TikTok অ্যাপ।এবার ভারতে টিকটকের বাজার ধরতে আসরে নামল গুগলও (Google)। আর তার জন্য কাজে লাগানো হচ্ছে ইউটিউবকে।

ইউটিউবের জনপ্রিয়তা আর নতুন করে বলে দেওয়ার প্রয়োজন নেই। যে কোনও ধরনের ভিডিও সার্চ করলেই হদিশ মেলে এই প্ল্যাটফর্মে। সেখানেই এবার বানানো যাবে ১৫ সেকেন্ডের ছোট ভিডিও। এদেশেই এই ফিচারের উদ্বোধন করবে গুগল। তারপর অন্যান্য দেশের সোশ্যাল মিডিয়া ইউজাররাও উপভোগ করতে পারবেন এই ফিচার।

ভারতে ইন্টারনেট তথা ইউটিউব ব্যবহারের জনপ্রিয়তার কথা মাথায় রেখেই এখান থেকে পথ চলা শুরু করবে তারা। ইউটিউবের তরফে জানানো হয়েছে, “অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে এবার মোবাইলেই শর্ট ভিডিও শুট করে তা আপলোড করে দেওয়া যাবে ইউটিউবে। উঠতি অভিনেতা-অভিনেত্রী কিংবা অন্যান্য প্রতিভা সম্পন্নদের সুযোগ করে দিলেনই ইউটিউব শর্টস (YouTube Shorts) প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে।”

আরও পড়ুন: অ্যাপ ছাড়াই ইউটিউব, ফেসবুক, ইনস্টাগ্রাম ভিডিও ডাউনলোড করতে চান? জেনে নিন পদ্ধতি

কবে থেকে ব্যবহার করা যাবে এই প্ল্যাটফর্ম? ইউটিউব জানাচ্ছে, খুব তাড়াতাড়ি দেশে প্রথমে এর বিটা ফর্ম আনা হবে। তারপর টেস্টিংয়ে সব ঠিকঠাক থাকলে তা ইউজারদের জন্য আত্মপ্রকাশ করবে। ইউটিউব শর্টসের চূড়ান্ত ভার্সানে থাকবে একগুচ্ছ ফিচার।

জানা গিয়েছে, টিকটকে যে সমস্ত ফিচারগুলি ব্যবহারের সুযোগ ছিল, ইউটিউব শর্টসেও সে সবই মিলবে। মিউজিক রেকর্ড করা থেকে স্পিড কন্ট্রোল, টাইমার-সহ সব ফিচারই পাবেন ইউজাররা। অর্থাৎ টিকটকের অনুপস্থিতি দেশীয় অ্যাপগুলিকে টক্ক দিতেই প্রস্তুত হচ্ছে গুগল।

আরও পড়ুন: শুরু হচ্ছে Flipkart-এর আকর্ষণীয় সেল, ১ টাকা দিয়েই বুক করতে পারবেন পছন্দের স্মার্টফোন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest