ফিরে আসা কঠিন টিকটকের, সুযোগ বুঝে ইনস্টাগ্রাম আনছে ‘রিলস’ ফিচার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতে TikTok ব্যান হওয়ার পরে বিভিন্ন অ্যাপ্লিকেশন তাদের টিকটক অ্যাপ এর বিকল্প নিয়ে হাজির হচ্ছে। Roposo থেকে শুরু করে Chingari সব অ্যাপ্লিকেশন বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠছে। এরম অবস্থায় পিছিয়ে নেই ইনস্টাগ্রাম ও। তারাও ভারতে টিকটক অ্যাপ্লিকেশনের বিকল্প নিয়ে আসার প্রস্তুতি নিচ্ছে। এই ফিচারের নাম দেওয়া হয়েছে Instagram Reels।

গত বছর নভেম্বর মাসে ইনস্টাগ্রাম ‘রিলস’ (Reels) নামে নতুন একটি ফিচারের ট্রায়াল ভার্সন লঞ্চ করেছিল। ইনস্টাগ্রামের এই ফিচারটিকে TikTok অ্যাপের মতোই ব্যবহার করা যাবে। ঠিক যেভাবে টিকটকে ভিডিও তৈরি করা যেত নানা ধরনের মিউজিক কিংবা অডিও ট্র্যাক ব্যবহার করে, ইনস্টাগ্রামের ‘রিলস’ ফিচারটিতেও এভাবেই ১৫ সেকেন্ডের ভিডিও পোস্ট করা যায়।

আরও পড়ুন: চিনা অ্যাপ ব্যানে পরোয়া নেই, স্ক্যানের নয়া অ্যাপ আনল বাংলা, জানালেন মমতা

ব্রাজিলের পর ফ্রান্স এবং জার্মানিতেও ইনস্টাগ্রামের ‘রিলস’ নামক ফিচারটির ট্রায়াল ভার্সন বেশ সফল হয়েছে বলে জানা গিয়েছে। এবার TikTok নিষিদ্ধ হওয়ার সুযোগকে কাজে লাগিয়েই ভারতে ‘রিলস’-এর বাজার ধরার ইচ্ছেপ্রকাশ করেছে ইনস্টাগ্রাম। ‘বিজনেস ইনসাইডার ইন্ডিয়া’য় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ইনস্টাগ্রামের নতুন এই টেকনোলজি টেস্ট করার জন্য ভারতের বেশ ক’জন বিশেষ অ্যাপ বিশেষজ্ঞদের বেছে নেওয়া হয়েছে ইতিমধ্যেই।

টিকটকের মতো ইনস্টাগ্রামের এই বিশেষ অ্যাপেও ১৫ সেকেন্ডের ভিডিও রেকর্ড করা যাবে। উপরন্তু সেটাতে আবার অডিও কিংবা মিউজিক ট্র্যাক দিয়ে এডিটও করতে পারবেন ব্যবহারকারীরা। শুধু তাই নয়, ‘রিলস’-এর মাধ্যমে তৈরি এই ভিডিওগুলিকে ইনস্টাগ্রাম স্টোরিতে শেয়ার করার পাশাপাশি সোজাসুজি কাউকে ইনবক্সেও পাঠানো যেতে পারে।

আরও পড়ুন: WhatsApp Web-এ চলে এসেছে ডার্ক মোড, কীভাবে চালু করতে হয় জেনে নিন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest