নিরাপদ নয়! গুগল প্লে স্টোর থেকে সরল টিকটক-বিকল্প Mitron

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: লঞ্চ হওয়ার কিছু দিনের মধ্যেই বেশ সাড়া ফেলেছিল ভারতে TikTok-এর বিকল্প Mitron অ্যাপ। কিন্তু সেই অ্যাপের নিরাপত্তা নিয়ে সংশয়ও দেখা গিয়েছিল। এরই মাঝে Google Play Store থেকে সরিয়ে নেওয়া হল জনপ্রিয় অ্যাপ Mitron।

ফোনে এই অ্যাপটি থাকলে ব্যবহার করা যেতেই পারে, তবে অ্যাপের মধ্যে উপস্থিত একাধিক দুর্বলতার কারণে ব্যবহার না-করাই উচিত। জানা গিয়েছিল, আইআইটি রুরকি-র ছাত্র শিবাঙ্ক আগরওয়াল অ্যাপটির সোর্স কোড পাকিস্তানের কোডিং কোম্পানি Qboxus থেকে কিনে মিত্রোঁ নামে রি ব্র্যান্ড করে ভারতে লঞ্চ করেছিলেন। এমনকী, ভারতে লঞ্চের আগে আগরওয়াল বা তাঁর টিম এই অ্যাপের কোডিং কাস্টমাইজ করেনি বা প্রাইভেসি পলিসিও বদলানো হয়নি।

Qboxus-এর তরফে জানানো হয়েছে, শিবাঙ্ক আগরওয়াল তাঁদের থেকে TicTic-এর সোর্স কোড কিনে, মিত্রোঁ নামে সেটি ভারতে লঞ্চ করেন। কোম্পানির তরফে, এ-ও স্বীকার করা হয়েছে যে, মিত্রোঁ অ্যাপের প্রাইভেসি ইস্যু রয়েছে, কারণ অ্যাপ ডেভেলপার অ্যাপের প্রাইভেসি পলিসি আপলোড করেননি। 

আরও পড়ুন: ‘জাতীয় নিরাপত্তা’র ক্ষেত্রে বিপদ, জনপ্রিয় ফাইল শেয়ারিং সাইট WeTransfer-কে নিষিদ্ধ করল কেন্দ্র

Qboxus-এর তরফে স্পষ্ট ভাবে জানানো হয়েছে, সোর্স কোড বা অন্য কোনও কিছুই কেনার পরে প্রয়োজনীয় পরিবর্তন না-করে বাজারে ছেড়ে দেওয়ার নীতি কোনও ভাবেই সমর্থনযোগ্য নয় বা তাদের ক্রেতাদেরও এ ব্যাপারে উৎসাহিত করে না সংস্থা।

এক সাইবার সিকিওরিটি বিশেষজ্ঞ জানিয়েছেন, মিত্রোঁ অ্যাপ ব্যবহার করা ঝুঁকিপূ্র্ণ। কারণ সোর্স কোড সুরক্ষিত রাখতে অতিরিক্ত ফায়ারওয়াল বা কোনও রকম সফ্টওয়্যার সিকিওরিটি নেই। পাশাপাশি তিনি জানিয়েছেন, এই অ্যাপটির প্রাইভেসি পলিসিও দুর্বল এবং ব্যবহারকারীর ডেটা এতে দীর্ঘমেয়াদি ঝুঁকির মুখে পড়বে।

কারও ফোনে মিত্রোঁ অ্যাপ থাকলে, তা আনইনস্টল করতে এবং ব্যবহার না-করার পরামর্শ দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা। মিত্রোঁ অ্যাপ থেকে অ্যাকাউন্ট ডিলিট করার কোনও উপায় নেই। তবে, ব্যবহারকারীরা অ্যাপ থেকে লগ-আউট করতে পারেন। সবচেয়ে ভালো হয় অ্যাপটি সরাসরি আনইনস্টল করে দেওয়া। জেনে রাখা দরকার, অ্যাপের সেটিংস মেনু-ও বর্তমানে পাওয়া যাচ্ছে না।

আরও পড়ুন: নয়া ইতিহাসের সাক্ষী! সাফল্যের সঙ্গে রওনা দিল ‘স্পেস এক্স’

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest