এবার জিও-তে টাকা লাগাবে গুগল, 5G ট্রায়াল শুরু করবে মুকেশ আম্বানির সংস্থা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের বার্ষিক সাধারণ সভায় রিলায়েন্স জিও নিয়ে বিস্তারিত ভাবে কথা বললেন সংস্থার কর্ণধার মুকেশ আম্বানি। তিনি জানান যে এবার গুগল লগ্নি করবে জিও-তে। একই সঙ্গে তিনি বলেন স্পেকট্রাম পেলেই ৫জি ট্রায়াল শুরু করবে তাঁর সংস্থা।

কয়েক মাসে বেশ কিছু সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে জিও। এবার বিশ্বের অন্যতম সেরা তথ্যপ্রযুক্তি সংস্থা গুগলকে পাশে পেল তারা। জিও-তে ৭.৭ শতাংশ অংশীদারিত্ব নেবে গুগল। এর জন্য তারা দেবে ৩৩, ৭৩৭ কোটি টাকা। গত তিন মাসে ফেসবুক সহ প্রায় ১২টি ইনভেস্টর জিও-তে টাকা ঢেলেছে। মোট ২.১২ লক্ষ কোটি টাকা এইভাবে তুলেছে রিলায়েন্স জিও।

আরও পড়ুন : দাম মাত্র ৪৫০০! খুবই অল্পদামে ঝড় তুলতে আসছে Reliance Jio-র নতুন ফোন

৪৩ তম বার্ষিক জেনারেল সভায় রিলায়েন্স চেয়ারম্যান মুকেশ আম্বানি ঘোষণা করলেন, আগামী বছর থেকেই 5G পরীক্ষা শুরু করবে Jio। আম্বানি জানান, শূন্য থেকে শুরু করে 5G চালুর পরিস্থিতিতে পৌঁছনো গিয়েছে। শুধু তাই নয়, 5G সম্পর্কিত নিজস্ব প্রযুক্তি সমাধানও তৈরি করতে সক্ষম হওয়া গিয়েছে, বলে জানিয়েছেন রিলায়েন্সের (Reliance) চেয়ারম্যান। তাঁর কথায়, ২০২১ থেকেই পুরোদমে চালু হয়ে যাবে রিলায়েন্স Jio।

গত মার্চেই প্রথম Jio-র 5G প্রযুক্তির খবর প্রকাশ্যে এসেছিল। এন্ড-টু-এন্ড প্রযুক্তির মাধ্যমে বাড়ির প্রয়োজন থেকে নিরাপত্তা, নজরদারির মতো বিষয়েও ব্যবহার করা যাবে Jio-র 5G। পরীক্ষা শুরুর জন্য ইতোমধ্যেই টেলিকম দফতরের সম্মতির জন্য আবেদন করেছে মুকেশ আম্বানির সংস্থা। প্রসঙ্গত, এই প্রথম বিশ্বের কোনও মোবাইল ফোন সংস্থা নিজস্ব 5G প্রযুক্তি তৈরি করল।

তিনি বলেন যে জিও ৫ কোটি বাড়ি ও ব্যবসাকে প্রযুক্তির মাধ্যমে জুড়তে চায় আগামী তিন বছরে। তিনি বলেন যে মোবাইল ব্রডব্যান্ড, জিও ফাইবার, জিও ব্রডব্যান্ড, ব্রডব্যান্ড ফর এসএমই ও জিও-র ন্যারোব্যান্ড ইন্টারনেট অফ থিংসের কথা বলেন মুকেশ আম্বানি।

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ভিডিয়ো কল বৈঠকে গুগলের CEO সুন্দর পিচাই ঘোষণা করেন, ‘ডিজিটাল ইন্ডিয়া (Digital India) গড়তে 75 হাজার কোটি টাকা বিনিয়োগ করবে গুগল।’ Jio-Google যুগলবন্দি ‘ভারতকে 2G-মুক্ত’ করবে বলে আজ ঘোষণা করেছেন আম্বানি।

আরও পড়ুন : ‘বিজেপিতে যোগ দিচ্ছি না, আমি এখনও কংগ্রেস সদস্য’, কুৎসা রটানোর অভিযোগ পাইলটের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest