কোথায় তথ্যসুরক্ষা? গুগল সার্চ করলেই পাওয়া যাচ্ছে হোয়াটসঅ্যাপের প্রাইভেট গ্রুপ, ইউজারদের ছবি-ফোন নম্বর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

একে তো নয়া প্রাইভেসি পলিসি নিয়ে বিতর্কে জড়িয়েছে হোয়াটসঅ্যাপ। ফলে নতুন বছরে এই মেসেজিং অ্যাপ ছাড়ার হিড়িক পড়ে গিয়েছে। এর মধ্যে ব্যবহারকারীদের নাম, ছবি ও এমনকী কথোপকথন প্রকাশ্যে চলে আসার অভিযোগ উঠেছে। গুগল সার্চে মিলছে হোয়াটসঅ্যাপ গ্রুপের সমস্ত তথ্য।

হোয়াটসঅ্যাপ গ্রুপ চ্যাটের ইন্ডেক্সিং অ্যালাউয়ের মাধ্যমেই এই সমস্যা তৈরি হয়েছে। এর ফলে নেট দুনিয়ায় ফাঁস হয়েছে হোয়াটসঅ্যাপের বিভিন্ন প্রাইভেট গ্রুপ। কেউ চাইলে কেবলমাত্র গুগলে সার্চ করেই ওইসব গ্রুপের লিঙ্ক পেয়ে সেখানে ঢুকে পড়তে পারবেন। গ্রুপে থাকা সদস্যদের ফোন নম্বর, প্রোফাইল পিকচার তো দেখতে পাবেনই। সেই সঙ্গে জানতে পারবেন ওই গ্রুপে কী কী নিয়ে আলোচনা চলছে এবং কী পোস্ট করা হয়েছে।

আরও পড়ুন: ভারতে ফ্রি মেসেজিং অ্যাপের তালিকার শীর্ষে Signal! পিছিয়ে পড়েছে WhatsApp

এর আগে ২০১৯ সালে একবার এমন সমস্যা দেখা গিয়েছিল। সাময়িক ভাবে সমস্যা দেখা দিলেও গত বছর এই সমস্যার সমাধান করা সম্ভব হয়েছিল। কিন্তু ফের নতুন করে একই জিনিস হওয়ায় চিন্তায় পড়েছেন ইউজাররা। পরিস্থিতি এমন জায়গায় দাঁড়িয়েছে যে গুগলে সামান্য সার্চ করলেই ইউজারদের ফোন নম্বর, প্রাইভেট হোয়াটসঅ্যাপ গ্রুপ, তার চ্যাট, ইউজারের প্রোফাইল পিকচার সবই পাওয়া যাবে নিমেষে। যে কেউ এইসব তথ্য দেখতে পারবেন। বিশ্বের যে কোনও প্রান্তের ছড়িয়ে পড়তে পারে ইউজারের ব্যক্তিগত তথ্য।

সাইবার-সুরক্ষা বিশেষজ্ঞ রাজশেখর রাজারিয়া টুইট করে জানিয়েছেন, “হোয়াটসঅ্যাপ যতটা সুরক্ষিত বলে জানিয়েছে বা আপনি মনে করছে ততটা নয়। কারণ, এই অ্যাপে গ্রুপ চ্যাটের ইনভাইট লিঙ্কগুলি ও ব্যবহারকারীদের প্রোফাইল ফের প্রকাশ করে দিচ্ছে গুগল।” এই অভিযোগের সত্যতা যাচাই করেছেন অন্যান্য বিশেষজ্ঞরা। এই অভিযোগ আসার পরই নড়েচড়ে বসেছে হোয়াটসঅ্যাপ। গ্রুপে আমন্ত্রণের বা সংশ্লিষ্ট অন্যান্য লিঙ্কে তারা ‘নোইনডেক্স ট্যাগ’(Next Tag) জুড়ে দিচ্ছে। তবে এটি কোনও স্থায়ী সুরক্ষা দেবে না বলে জানিয়েছেন বিশেষজ্ঞারা।

দেড় হাজারেরও বেশি গ্রুপ ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে নেট দুনিয়ায়। এমনিতেই হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসির আপডেট নিয়ে যথেষ্ট চিন্তায় রয়েছেন ইউজাররা। শোনা যাচ্ছে ওই আপডেট অ্যাকসেপ্ট করলে নাকি যে নম্বরের সঙ্গে ইউজারের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সংযুক্ত সেই নম্বর ফেসবুকে শেয়ার হয়ে যাবে। এদিকে আপডেটেড প্রাইভেসি পলিসি না মানলে আবার ৮ ফেব্রুয়ারির পর অ্যাকাউন্ট ডিলিটও হয়ে যেতে পারে। এই সমস্যার মাঝেই নতুন করে দেখা দিয়েছে আরও একটি সমস্যা। স্বভাবতই প্রশ্নের মুখে পড়েছে ইউজারদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা।

আরও পড়ুন: Airtel গ্রাহকদের জন্য সুখবর! ৩০ দিনের জন্য বিনামূল্যে amazon prime video

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest