এই শর্ত না মানলে পরের মাসেই ডিলিট হবে WhatsApp! জেনে নিন বিস্তারিত…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নতুন বছরের শুরুতেই বেশকিছু মোবাইলে নিষ্ক্রিয় হয়েছে হোয়াটসঅ্যাপ। এবার ফের নতুন শর্তের গেরো। না মানলেই আগামী মাসের শুরুতেই ডিলিট হয়ে যাবে মেসেজিং অ্যাপটি। কী সেই শর্ত?

“WhatsApp is updating its terms and privacy policy” মঙ্গবার সকাল থেকেই এই নোটিফিকেশন পেয়েছেন অসংখ্য গ্রাহক। অনেকে সাতসকালেই পেয়েছিলেন বার্তা। কেউ বা বেলা গড়ানোর মেসেজ পেয়েছেন। বেশ কিছু বিষয় উল্লেখ রয়েছে এই নোটিফিকেশনে। জানা গিয়েছে, আগামী ৮ ফেব্রুয়ারি এই আপডেটেড সার্ভিস এবং প্রাইভেসি পলিসি লাইভ হবে। গ্রাহকদের তার আগে পর্যন্ত সময় দেওয়া হয়েছে। নিয়ম না মানলে ডিলিট হতে পারে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। হোয়াটসঅ্যাপের আপডেটেড প্রাইভেস এবং সার্ভিস পলিসি অ্যাকসেপ্ট না করলে ৮ ফেব্রুয়ারির পর থেকে গ্রাহকরা আর হোয়াটস অ্যাপ ব্যবহার করতে পারবেন না।

WhatsApp অ্যাকাউন্ট সক্রিয় রাখতে ব্যবহারকারীদের এই নতুন প্রাইভেসি পলিসি (Privacy Policy) গ্রহণ করতে হবে। এর জন্য ব্যবহারকারীরা কোনও বিকল্প পাবেন না। তবে ‘এখন নয়’ বিকল্পটিও এখানে দৃশ্যমান। এটি হ’ল যদি আপনি কিছু সময়ের জন্য নতুন প্রাইভেসি পলিসি (Privacy Policy) গ্রহণ না করেন তবে আপনার অ্যাকাউন্টটি আপাতত সক্রিয় থাকবে।

আরও পড়ুন: গাল ঘষলে, জিভ বের করলে বা দাঁত দেখলে বাজবে গান! অদ্ভুত AirPods Pro নিয়ে আসছে Apple

কী বলা হয়েছে এই নতুন পলিসিতে? ব্যবহারকরীরা হোয়াটসঅ্যাপে, যা কনটেন্ট আপলোড, সাবমিট, স্টোর, সেন্ড বা রিসিভ করবেন সেগুলিকে ব্যবহার, রিপ্রডিউস আর ডিসপ্লে করার জন্য গোটা বিশ্বে নন-এক্সক্লুসিভ, রয়্যেলটি ফ্রি, ট্রান্সফারেবেল লাইসেন্স দেওয়া হচ্ছে। পাশাপাশি, একাধিক নতুন পরিষেবাও দেবে এই মেসেজিং অ্যাপ। যেমন- ব্যবহারকারীর ফরোয়ার্ড করা কোনও ছবি বা মেসেজ নিজেদের সার্ভারে সুরক্ষিত রাখবে তাঁরা। যাতে পরবর্তী সময় প্রয়োজনে তা ব্যবহার করা যায়। এমনকী, হোয়াটসঅ্যাপ পেমেন্টের ক্ষেত্রেও নতুন সুবিধা মিলবে।

নিজেদের ওয়েবসাইটে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছেন, “আমাদের সার্ভিসে অনেক অপশন রয়েছে। যার মধ্যে কোনও একটা গ্রাহক ব্যবহার করলে কর্তৃপক্ষের দায়িত্ব থাকে সেই ফিচার সংক্রান্ত অতিরিক্ত তথ্য সংগ্রহ করা। তারপরেই পরিষেবা দেওয়া হয়। এবার থেকে নতুন নিয়ম অনুযায়ী এইসব পরিষেবা পেতে হলে হোয়াটসঅ্যাপের আপডেট হওয়া প্রাইভেসি পলিসির সঠিক ব্যবহার করতে হবে গ্রাহকদের। নাহলে ডিলিট হয়ে যাবে আপনার অ্যাকাউন্ট। ফোনের সেটিংস অপশনে গিয়ে পারমিশন বা অনুমতি দিলে তবেই আপনাকে নির্দিষ্ট পরিষেবা দেবে হোয়াটসঅ্যাপ।

ওয়াকিবহাল মহলের ধারনা, মেসেজিং অ্যাপের নতুন নীতি ভুয়ো মেসেজ রুখতে সাহায্য করবে। ভুয়ো খবর রুখতেই নিয়মে বদল আনছেন তাঁরা। আবার অনেকের ধারনা, নতুন শর্ত মেনে নেওয়ার অর্থ ব্যবহারকারীদের গোপনীয়তা নষ্ট হওয়া।

আরও পড়ুন: আসছে FAU-G! লঞ্চ ডেট ও গেমের অ্যান্থেম শেয়ার করলেন অক্ষয় কুমার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest