এবার ডেস্কটপ বা ল্যাপটপ থেকেই হোয়াটসঅ্যাপে ভয়েস-ভিডিয়ো কল, জেনে নিন পদ্ধতি…

আপাতত ওয়ান অন ওয়ান অর্থাৎ একজনের ক্ষেত্রে এই ফিচার চালু হয়েছে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অডিয়ো কলের পাশাপাশি হোয়াটসঅ্যাপের ভয়েস এবং ভিডিয়ো কলিং পরিষেবা এবার পাওয়া যাবে ডেস্কটপেও। তবে উইন্ডোজ এবং ম্যাকের ক্ষেত্রে চালু হয়েছে এই সুবিধা। গতবছর অর্থাৎ ২০২০ সালের ডিসেম্বর মাসে ভয়েস এবং ভিডিয়ো কল পরিষেবা ডেস্কটপ ভার্সানে যুক্ত করার জন্য পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছিল। নির্দিষ্ট কয়েকজন ইউজারের ক্ষেত্রে চালুও হয়েছিল পরিষেবা। তবে এবার বিবৃতি দিয়ে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছেন যে, ডেস্কটপ অ্যাপের ক্ষেত্রে চালু করা হয়েছে ভয়েস কলের পরিষেবা চালু করা হয়েছে।

পোর্ট্রেট এবং ল্যান্ডস্কেপ অর্থাৎ আড়াআড়ি এবং লম্বালম্বি, দু’ভাবেই কাজ করবে এই ফিচার। দুই ওরিয়েন্টেশনে এই ফিচার কাজ করায় ইউজারদের প্রভূত সুবিধা হবে। করোনা আবহে ওয়ার্ক ফ্রম হোমের ব্যাপারে একপ্রকার বাধ্য হয়েই সড়গড় হয়েছেন সকলে। সেক্ষেত্রে যদি বড় স্ক্রিনের সাহায্যে ফোনকল করা যায় তাহলে কথা বলা কিংবা দেখার (অফিস বা গ্রুপ মিটিংয়ের সময়) সুবিধা হবে। এছাড়া অনেকেই বাড়ি থেকে দূরে থাকেন। সেক্ষেত্রে প্রিয়জনকে বড় স্ক্রিনে দেখাটাই সুবিধার। চাইলে কেউ স্ক্রিন এদিক-ওদিক ঘুরিয়ে বাড়িঘরও দেখাতে পারবেন। অর্থাৎ এই ফিচার চালু হওয়ায় প্রভূত সুবিধা পাবেন ইউজাররা।

আরও পড়ুন: সাবধান! ব্যক্তিগত তথ্য ফাঁস করছে ‘কু’ অ্যাপ, অভিযোগ উঠল চিনা যোগাযোগেরও

আপনি ফোন, ল্যাপটপ, ডেস্কটপ যে ডিভাইস ব্যবহার করেই ভয়েস বা ভিডিয়ো কল করুন না কেন আপনার যাবতীয় ব্যক্তিগত তথ্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে সুরক্ষিত থাকবে বলে জানিয়েছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। পাশাপাশি ডেস্কটপ বা ল্যাপটপে কল চলাকালীন ইউজাররা অন্যান্য কাজও করতে পারবেন। কারণ একটি আলাদা উইন্ডোতে চলবে এই ফোনকলের ফিচার। সেটা নিজেদের সুবিধামতো সেট করে নিতে পারবেন ইউজাররা।

আপাতত ওয়ান অন ওয়ান অর্থাৎ একজনের ক্ষেত্রে এই ফিচার চালু হয়েছে। আগামী দিনে গ্রুপ ভয়েস কল এবং ভিডিয়ো কলের ক্ষেত্রেও এই পরিষেবা চালু করবে হোয়াটসঅ্যাপ।

তবে ডেস্কটপ থেকে ভয়েস বা ভিডিও কল করার আগে কয়েকটি দিক আপনাকে মাথায় রাখতে হবে। যেমন – আপনার সিস্টেমটি কে অবশ্যই উইন্ডোজ ১০ ৬৪-বিট ভার্সন ১৯০৩ বা তার নতুন হতে হবে। আবার আপনি যদি ম্যাক ইউজার হন তাহলে ম্যাকওএস ১০.১৩ বা তার নতুন ভার্সন ব্যবহার করা বাধ্যতামূলক। এছাড়াও অডিও আউটপুট ডিভাইস, মাইক্রোফোন ও ক্যামেরা থাকা জরুরি।

কিভাবে WhatsApp ডেস্কটপ ভার্সনের মাধ্যমে ভয়েস বা ভিডিও কল করা যাবে

১. সর্বপ্রথম আপনার সিস্টেমে হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সনটি ডাউনলোড করুন।

২. এবার স্মার্টফোনের মাধ্যমে কিউআর কোড স্ক্যান করে অ্যাপটি কনফিগার করুন।

৩. এবার কোনো চ্যাটে যান। এখানে উপরে ডান দিকের কোণায় ভয়েস ও ভিডিও কল বাটন দেখতে পাবেন।

৪. আপনি ভয়েস কল করতে চাইলে এবার ভয়েস কল বাটন অথবা ভিডিও কল করতে চাইলে ভিডিও কল বাটনে ক্লিক করতে পারেন।

আরও পড়ুন: ১,৯৯৯ টাকায় নতুন হ্যান্ডসেট আনছে Jio, আনলিমিটেড ভয়েস কল-৪জি ডেটা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest