আজ থেকে ২৫ বছর আগে ভারতে শুরু হয় মোবাইল ফোনের ব্যবহার, প্রথম ফোনটি করেছিলেন জ্যোতি বসু

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৩১ জুলাই, ১৯৯৫ ভারতে প্রথমবার মোবাইল পরিষেবা শুরু করা হয়েছিল। সেই থেকে ধীরে ধীরে বহু বছর ধরে ভারতে মোবাইল ব্যবস্থা রমরমিয়ে চলে আসছে।

৩১ জুলাই ১৯৯৫ সালে তৎকালীন টেলিকম মন্ত্রী সুখরামের সঙ্গে ফোনে কথা বলেন পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্য়মন্ত্রী জ্যোতি বসু। নোকিয়া ফোনের মাধ্যমে সংযোগ হয়। কানেকশন দিয়েছিল মোদী টেলস্ট্রার মোবিনেট। সেটি ছিল ভারতীয় সংস্থা বিকে মোগী গোষ্ঠী ও অস্ট্রেলিয়ার সংস্থা টেলস্ট্রার জয়েন্ট ভেঞ্চার। কলকাতার রাইটার্স বিল্ডিংয়ে বসে দিল্লির সঞ্চার ভবনে উপস্থিত সুখরামের সঙ্গে কথা বলেছিলেন জ্যোতিবাবু।

আরও পড়ুন: বন্ধুর সঙ্গে আড্ডা দিতে চান? ট্রে‌ন্ডে থাক‌তে ব্যবহার করুন ফেসবুক ‘রুম’, জেনে নিন ব্যবহারের নিয়ম

প্রথমদিকে, একটি মোবাইল হ্যান্ডসেটের দাম ছিল ৪০ হাজার টাকা এবং কল রেট ছিল প্রতি মিনিটে ১৮ টাকা। সেখান থেকে শুরু করে, আজ ভারতে ৭২ কোটি লোকের কাছে বর্তমানে মোবাইল ইন্টারনেট কানেকশন রয়েছে এবং ভারতে কলরেট বিশ্বের অন্যান্য দেশের সবথেকে কম। অনেক বড় বড় স্ক্যাম, এবং প্রতিদ্বন্দ্বিতা সত্বেও মোবাইল পরিষেবা বর্তমানে জীবনের একটি অংশ হয়ে দাঁড়িয়েছে।

মোবাইল সেবা প্রদানকারী কোম্পানিগুলির সংগঠন সিওএআই এর তরফ থেকে জারি করা একটি রিপোর্টে জানা গেছে, এখন দেশে ১১৬ কোটি কানেকশন রয়েছে যার মধ্যে ৭২ কোটি মোবাইল ফোনে ইন্টারনেট কানেকশন রয়েছে। শুধুমাত্র গ্রামীণ সেক্টরে মোবাইল ফোন ব্যবহার করছেন বর্তমানে ৫২ কোটি মানুষ। তবে এখনই শেষ নয়, ভারত সরকার মোবাইল পরিষেবার দ্বিতীয় অংশ শুরু করার প্রক্রিয়া নিতে চলেছে। আত্মনির্ভর ভারত যোজনার মাধ্যমে এই দেশের বড় বড় কোম্পানি গুলি ৫জি স্পেক্ট্রাম নিয়ে এসে ভারতকে বিশ্বের আঙিনায় আরো ভালো স্থান দিতে উদ্যোগী হয়েছে।

এদিন ২৫ বছর পূর্তির অনুষ্ঠানে যোগ দিয়ে মুকেশ আম্বানি বলেন যে তিনি ভারতকে টু-জি মুক্ত করতে চান। ইতিমধ্যেই ৫-জি নিয়ে কাজ শুরু করেছে সংস্থা। তবে রিলায়েন্সের এরকম দাপট থাকলেও অন্য সংস্থাগুলি অনেকটাই ধুঁকছে। বিশেষত সুপ্রিম কোর্টের এজিআর রায়ের পর কার্যত দেউলিয়া হওয়ার পথে ভোডাফোন-আইডিয়া। অবস্থা তেমন ভালো নয় এয়ারটেলের।

আরও পড়ুন: শুরু পরীক্ষা, একই নম্বর দিয়ে দিয়ে চারটি ফোনে WhatsApp অ্যাকাউন্ট খোলার সুযোগ আসছে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest