বন্ধুর সঙ্গে আড্ডা দিতে চান? ট্রে‌ন্ডে থাক‌তে ব্যবহার করুন ফেসবুক ‘রুম’, জেনে নিন ব্যবহারের নিয়ম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা পরিস্থিতিতে বেড়ে গেছে গ্রুপ ভিডিও কলের চাহিদা। দেশে দেশে লকডাউন পরিস্থিতির মধ্যে দারুণ জনপ্রিয়তা পায় ‘জুম’। এবার জুমকে টেক্কা দিতে ‘রুম’ ফিচার চালু করলো ফেসবুক।

এই ফিচারটির ঘোষণা হয়েছিল তিন সপ্তাহ আগে। ফেসবুক জানিয়েছিল, বৃহস্পতিবার থেকে বিশ্বব্যাপী রুম ফিচারটি ব্যবহার করতে পারবেন ইউজাররা। ‘রুম’ এ বেশ কিছু সহজ সুবিধা যুক্ত করার কথা বলেছে ফেসবুক। ধারণা করা হচ্ছে, এই সুবিধাগুলো জুম ব্যবহারকারীদের টেনে আনবে।

রুমে একসঙ্গে ৫০ জনের সঙ্গে গ্রুপ ভিডিও কল করা যাবে। ফেসবুক ও মেসেঞ্জার থেকে লিংক শেয়ার করে ফেসবুকের বাইরের মানুষকেও রুমে আমন্ত্রণ জানানো যাবে।মেসেঞ্জারের ভাইস প্রেসিডেন্ট স্ট্যান চেরনোভস্কি এক ব্লগ পোস্টে বলেন, ফেসবুক নিউজ ফিড, গ্রুপ ও ইভেন্টসে রুম শেয়ারও শুরু করা যাবে। এতে যেকোনো জায়গা থেকে সহজে আমন্ত্রণ জানানো যাবে। কারা কারা যুক্ত হতে পারবেন, তা ঠিক করতে পারবেন রুম ব্যবহারকারী।

আরও পড়ুন: একসারিতে ৫ গ্রহ! খালি চোখেই দেখা যাবে অসাধারণ মহাজাগতিক ঘটনা, জেনে নিন কবে…

messenger room

কিভাবে তৈরি করবেন ফেসবুক রুম?

আপনার প্রথমে প্রয়োজন হবে ফেসবুক এবং ম্যাসেঞ্জারের সর্বশেষ ভার্সন। যদি সেটি না থাকে তবে গুগল প্লে-স্টোর থেকে নামিয়ে নিন। এবার কিছু সহজ প্রক্রিয়া অনুসরণ করুন:

১. আপনার মেসেঞ্জারে যান

২.  People tab বাটনে ক্লিক করুন। এটি স্ক্রিনের নীচে ডানে রয়েছে।

৩.  Create a Room অপশনে ক্লিক করুন। এবং আপনার পছন্দের বন্ধুদের যুক্ত করুন।

৪. এখন যদি আপনি এটি অন্যদের সঙ্গেও ভাগাভাগি করতে চান যাদের ফেসবুক একাউন্ট নেই তাহলে তাদের আপনি ই-মেইল বা অন্য কোনো মাধ্যমে আপনার ম্যাসেঞ্জার রুমের লিংক পাঠিয়ে দিন।

এখন ব্যবহারকারী লিংক পাওয়া ব্যক্তি আপনার সঙ্গে মোবাইল বা কম্পিউটার থেকে যুক্ত হতে পারবেন। ফেসবুক ভিডিও কলের এই অ্যাপসটি WhatsApp এবং Instagram এ যুক্ত করা হবে বলে জানিয়েছে।

আরও পড়ুন: অবিশ্বাস্য দামে ৬ জিবি RAM, ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা! বিক্রির অপেক্ষায় Galaxy M31s

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest