এক সেকেন্ডে নেটফ্লিক্সের সব সিরিজ ডাউনলোড! সন্ধান মিলল এমনই হাই স্পিড ইন্টারনেটের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনাকালে বাড়ি থেকে কাজ বা পড়াশোনার বাধ্যবাধকতা বেড়েছে। তবে নেটের গতি সেই শ্লথ বা অস্থায়ী নেট সংযোগ নিয়ে বিস্তর নালিশ রয়েছে। এদেশে ইন্টারনেটের এই পরিস্থিতির মধ্যেই ইন্টারনেট নিয়ে নয়া রেকর্ড করল ব্রিটেন। বিশ্বের দ্রুততম ইন্টারনেট স্পিডের রেকর্ড করলেন লন্ডনের এক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। কত স্পিড? 178 Tbps (Terabits per Second)।

ইন্টারনেটের এই স্পিড রেকর্ড করেছেন লন্ডনের (London) রয়্যাল অ্যাকাডেমি অফ ইঞ্জিনিয়ারিংয়ের ড. লিদিয়া গ্যালদিনো ও তাঁর টিম। প্রসঙ্গত, এর আগে দ্রুততম ইন্টারনেটের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার (Australia)। স্পিড ছিল 44.2 Tbps। এবার সেই রেকর্ড ভেঙে দিলেন লন্ডনের গবেষকরা। তাঁরা পুরনো রেকর্ড ভেঙে চারগুণ স্পিডে ইন্টারনেট ব্যবহার করলেন। ইন্টারনেটের উচ্চগতি পেতে স্ট্যান্ডার্ড অপটিক ফাইবারের পরিবর্তে হাই রেঞ্জের ওয়েভলেংথ ব্যবহার করেছেন গবেষকরা। এছাড়াও সিগন্যাল বুস্ট করতে আরও উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যার ফলে অবিশ্বাস্য গতি পয়েছে ইন্টারনেট।

178 Tbps-এ আপনি কি করতে পারবেন?
একটা উদাহরণ যথেষ্ট… 178 Tbps ইন্টারনেট স্পিডে আপনি Netflix এর সমস্ত কনটেন্ট এক সেকেন্ডে ডাউনলোড করতে পারবেন। তবে এই দ্রুততম ইন্টারনেট এখনই বাণিজ্যিক ব্যবহারের জন্য দেওয়া হবে না। ইন্টারনেটের দ্রুত গতি সেই সঙ্গে নিশ্ছিদ্র নিরাপত্তা। এই দু’টির দিকেই সাম্প্রতিক কালে নজর দিয়েছেন গবেষকরা। সে দিক দিয়ে কোয়ান্টাম প্রযুক্তি অনেকটাই এগিয়ে বলে মনে করা হচ্ছে। তাই কোয়ান্টাম কম্পিউটার তৈরি নিয়েও ভারত-সহ বিশ্বের বিভিন্ন দেশে চলছে গবেষণা।

কিন্তু এমন সুপারফাস্ট ইন্টারনেটের জন্য কি গ্যাঁটের কড়ি খরচ হবে অনেক? ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষকদের মতে, তেমনটা মোটেই হবে না। তাঁরা জানাচ্ছেন, কম খরচে এই অ্যাম্পলিফাই প্রযুক্তি ব্যবহার করে বিদ্যুৎগতির ইন্টারনেট পাওয়া যাবে। বিশেষজ্ঞরা বলছেন, এমন গতিতে ইন্টারনেট পাওয়া গেলে নেটফ্লিক্সের সব ওয়েব সিরিজ ডাউনলোড করতে সময় লাগবে মাত্র ১ সেকেন্ড। তবে, ইন্টারনেটের ওই প্রযুক্তি বাণিজ্যিক ভাবে ব্যবহার করা হবে না বলেই জানিয়েছেন গবেষকরা।

জেনে রাখার জন্য, ভারতে ন্যূনতম ইন্টারনেট স্পিড হল 2Mbps।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest