স্মার্টফোন স্লো হয়ে গেছে? ঝটপট জেনে নিন ফাস্ট করার ৫টি সহজ উপায়…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দৈনন্দিন জীবনে অক্সিজেনের মতই জরুরি হয়ে পড়েছে স্মার্টফোন। এখন ফোন এবং ইন্টারনেট ছাড়া আমরা অচল। কিন্তু আমাদের স্মার্টফোনটি পুরনো হওয়ার সাথে সাথে এর কর্মক্ষমতা বা পারফরম্যান্স অনেকটাই স্লো হয়ে যায়। অনেক সময় হাতের স্মার্টফোনটি প্রবল হ্যাং হতে দেখা যায়। তবে আজ আমরা আপনাকে এমন কয়েকটি উপায় বলব, যা ফলো করলে আপনার মন্থর স্মার্টফোনটি নতুনের মতই পরিষেবা দেবে।

১. একটু খেয়াল করলেই দেখবেন স্মার্টফোনে আপনি যা যা কাজ করেন বা যে অ্যাপ ব্যবহার করেন তা ‘Cache’ রূপে ফোন মেমরিতে থেকে যায়। অনেক সময় Cache জমলে ফোনটি স্লো হয়ে যায়, তাই এটি সাফ করা দরকার। এর জন্য আপনাকে কোনো থার্ড পার্টি অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবেনা। ফোনের সেটিংসে গিয়ে স্টোরেজ অপশনে ক্লিক করলে আপনি প্রতিটি অ্যাপ্লিকেশনের Cache সাফ করতে পারেন। বেশির ভাগ ফোনে ‘Clear All Cache’ নামে একটি অপশন থাকে, সেখানে একবার ক্লিক করলে সমস্ত Cache ডেটা ডিলিট করা যায়।

আরও পড়ুন: জলের দরে বাজারে আসছে Nokia-র দুটি ঝাঁ চকচকে ফিচার ফোন!

২. আমাদের স্মার্টফোনে এমন অনেকগুলি অ্যাপ থাকে যা আমরা ব্যবহার করিনা বললেই চলে। অথচ এই অ্যাপ্লিকেশনগুলি প্রায়শই ব্যাকগ্রাউন্ডে ফোনের ব্যাটারি এবং র‌্যাম ব্যবহার করে। এক্ষেত্রে এই অ্যাপগুলি আন-ইনস্টল করাই শ্রেয়। এতে ফোনের স্টোরেজ অনেকটাই ফাঁকা হয়ে যায়। তবে এমন অনেকগুলি অ্যাপ রয়েছে যা আনইনস্টল করা যায়না, সেক্ষেত্রে দেখবেন ডিসাবেল (Disable) অপশন আছে কিনা।

৩. বেশিরভাগ ইউজারই ফোনে গুগল ক্রোম (Chrome) ব্রাউজার ব্যবহার করে। এক্ষেত্রে যদি আপনি ক্রোমে ডেটা সেভার ফিচার অন করে রাখেন তবে দ্রুত ইন্টারনেট সার্চের ফলাফল পাবেন। এর জন্য আপনাকে প্রথমে ক্রোম খুলতে হবে। তারপর মেনু<সেটিংস<ডেটা সেভার অপশনে ক্লিক করে ফিচারটি অন করতে হবে।

৪. সবসময় খেয়াল রাখবেন ফোনে নতুন সফ্টওয়্যার আপডেট আসছে কিনা। অনেক সময় আপডেটের মাধ্যমে বাগ ফিক্স ছাড়াও ফোনের প্রসেসিং অনেকটাই উন্নত হয়। এর জন্য ফোনের সেটিংস<সিস্টেম<সিস্টেম আপডেট অপশন চেক করুন। এখানে আপনি ফোনটি শেষ কবে আপডেট হয়েছে বা নির্মাতা সংস্থা নতুন কোনো আপডেট দিয়েছে কিনা তা দেখতে পাবেন।

৫. সর্বশেষ যে বিষয়টির কথা বলব, তা হল লাইভ ওয়ালপেপার ব্যবহার। অনেকেই নিজের স্মার্টফোনটির সৌন্দর্য বাড়ানোর জন্য লাইভ ওয়ালপেপার ব্যবহার করেন। যা দেখতে এমনিতে বেশ ভাল লাগে কিন্তু ফোনের পারফরম্যান্সে প্রভাব ফেলে। সুতরাং, আমরা আপনাকে ফোনে সাধারণ ওয়ালপেপার ব্যবহার করার এবং বেশির ভাগ সময়ে ডার্ক মোড অন রাখার পরামর্শ দেব। তবে সবসময় ব্যাটারি সেভার অন করে না রাখাই ভালো।

আরও পড়ুন: এক সেকেন্ডে নেটফ্লিক্সের সব সিরিজ ডাউনলোড! সন্ধান মিলল এমনই হাই স্পিড ইন্টারনেটের

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest