অতিরিক্ত ইয়ারফোনের ব্যবহারের ফল, কানের মধ্যে জন্ম নিল প্রাণঘাতী ছত্রাক!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: মাত্র ১০ বছর বয়সেই অতিরিক্ত ইয়ারফোনের ব্যবহারের ফলে কানের ব্যাথায় কষ্ট পাচ্ছিল বেজিংয়ের এক খুদে। পরিস্থিতির অবনতি হলে ওই খুদেকে হাসপাতালে ভর্তি করা হয়। পরীক্ষা করে ওই শিশুটির কানে চিকিৎসকেরা যা দেখতে পেলেন, তাতে সবার চোখ কপালে ওঠার জোগাড়। দেখা গেছে, ওই শিশুটির কানের মধ্যে জন্ম নিয়েছে বিষাক্ত একধরণের ছত্রাক যার ফলেই ওই শিশুটির কানে ব্যথা করছিল। চিকিৎসকেরা জানিয়েছেন, ওই ধরণের ছত্রাককে সাধারণত বলা হয়ে থাকে ‘‌ব্ল্যাক ফরেস্ট ফাঙ্গাস’। দীর্ঘক্ষন ধরে কানে ইয়ারফোন ব্যবহার করার ফলেই কানের মধ্যে এটি তৈরি হয়েছে।

আরও পড়ুন: এবার ভারতে এলেই গ্রেফতার নোবেল! ত্রিপুরায় দায়ের মামলা

চিকিৎসকরা জানিয়েছে, ওই শিশুটি দীর্ঘ সময়ের জন্য ইয়ারফোন ব্যবহার করে বলেই কানের মধ্যে এটি তৈরি হয়েছে। চিকিৎসক প্রমাণ দিতে এই ঘটনার পর ছত্রাকের ছবিও শেয়ার করেছেন। তিনি বলেছেন, হেডফোনের কানের ছিদ্র আবদ্ধ থাকার ফলে কানের মধ্যে গরম বাতাসে আর্দ্রতা বৃদ্ধি পায়। আর সেই পরিবেশ ছত্রাক তৈরি হওয়ার পক্ষে আদর্শ। চিকিৎসকরা আপাতত সেই শিশুটিকে বেশ কিছু দিনের জন্য ওষুধ দিয়েছেন।

সাধারণভাবে চিকিৎসকরা সবাইকে বার বার সতর্ক করে থাকেন দীর্ঘ সময় ধরে ইয়ারফোন ব্যবহার না করতে। শুধু তাই নয়, দীর্ঘক্ষণ ইয়ারফোন ব্যবহারের ফলে শরীরে একাধিক উপসর্গ দেখা যায়। অনেক সময় বমি বমি ভাব, নার্ভের সমস্যা ছাড়াও ভার্টিগোর মতো কঠিন রোগও মানুষের শরীরে বাসা বাঁধার সম্ভাবনা থাকে। তাই ইয়ারফোন ব্যবহার করার হলে তা সীমিত সময়ের জন্যই করা উচিত।

আরও পড়ুন: উচ্চস্তরীয় বৈঠকে সেনাপ্রধান নরবণে, লাদাখে বিশাল সৈন্য সমাবেশ করে চাপ বাড়াল ভারতও

Gmail 3
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest