ভারতে PUBG-র পর এ বার কি তবে TikTok-এর ফেরার পালা?

গত কয়েক মাস ধরে ভারতে নিষিদ্ধ দুটি জনপ্রিয় অ্যাপ্লিকেশন PUBG Mobile এবং TikTok। ১২ নভেম্বর দক্ষিণ কোরিয়ার সংস্থা PUBG কর্পোরেশন ঘোষণা করেছে যে, সংস্থাটি ভারতে PUBG Mobile INDIA চালু করার প্রস্তুতি নিচ্ছে।

PUBG-র পরে এখন টিক TikTok-ও ভারতে ফিরতে পারে কিনা তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। চিনা অ্যাপ TikTok কর্তৃপক্ষের মতে, এই অ্যাপ্লিকেশনটির উপর যে নিষেধাজ্ঞা রয়েছে তা সরকারের সঙ্গে কথা বলে সরিয়ে দেওয়া যেতে পারে।

TikTok ইন্ডিয়ার প্রধান নিখিল গান্ধী সম্প্রতি ভারতে TikTok কর্মীদের ইমেল করেছেন। ওই ইমেলটিতে আশা প্রকাশ করে বলা হয়েছে যে, TikTok ভারতে ফিরিয়ে আনার জন্য সংস্থা সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে।

আরও পড়ুন : কালীপুজোয় সারপ্রাইজ দিলেন মিমি চক্রবর্তী, দক্ষিণেশ্বরের মন্দিরে পুজো দিতে হাজির জিৎ

TikTok-এর মূল সংস্থা বাইট্যান্সের অধীনে এখনও ভারতে অনেক কর্মী কাজ করছেন। জানা গিয়েছে, TikTok এবং Helo-এর জন্য ভারতে প্রায় ২,০০০ কর্মচারী রয়েছে যাঁরা সম্প্রতি সংস্থার পক্ষ থেকে বোনাসও পেয়েছেন।

বোনাস ছাড়াও, এই বছর সংস্থাটি তার কর্মীদের তাঁদের সারা বছরের কাজের নিরিখে নানা সুযোগ সুবিধা দিয়েছে। সব মিলিয়ে ভারতে TikTok-এর নিষেধাজ্ঞা সত্ত্বেও সংস্থাটি এ দেশে তার কর্মচারীদের এখনও ধরে রেখেছে। কারণ সংস্থার আশা, ভারতে ফের ফিরিয়ে আনা যেতে পারে TikTok।

PUBG ভারতে ফিরছে ঠিকই তবে তা কোনও চিনা সংস্থার হাত ধরে নয়। কিন্তু TikTok-এর ভারতে ফেরার ক্ষেত্রে এখনও অন্য কোনও সংস্থার সঙ্গে অংশীদারিত্ব নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। এটি এখনও চিনা সংস্থারই অধীনে রয়েছে!TikTok ইন্ডিয়ার প্রধান নিখিল গান্ধী বলেছেন, ‘আমরা এ দেশের আইন মেনে চলতে প্রতিশ্রুতিবদ্ধ। এর মধ্যে ডেটা সুরক্ষা এবং ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা অন্তর্ভুক্ত। সরকারের কাছে আমাদের অবস্থান স্পষ্ট করে জানিয়ে লিখিত ভাবে জমা দেওয়া হয়েছে।’

আরও পড়ুন : স্মার্ট ফোনে আটকে পড়া ছোটদের দুনিয়া, বিপন্ন শৈশবের গল্প বলছে হাবজি গাবজি