টালবাহানার অবসান, ভিডিয়োকন প্রধান বেণুগোপালের বিরুদ্ধে এফআইআর সিবিআইয়ের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: ভিডিয়োকনের প্রধান বেণুগোপাল ধুতের বিরুদ্ধে মঙ্গলবার (২৩ জুন) এফআইআর (FIR) দায়ের করল কেন্দ্রীয় তদন্ত ব্যুরো, সিবিআই (CBI)। দুর্নীতির মামলাতেই এই অভিযোগ দায়ের।

এ ছাড়া, ওএনজিসি বিদেশ (ONGC Videsh), অয়েল ইন্ডিয়া লিমিটেড, ভারত পেট্রোলিয়াম রিসোর্সেস লিমিটেড, এসবিআই (SBI), আইডিবিআই (IDBI), আইসিআইসিআই (ICICI Bank)-সহ একধিক ব্যাংকের বিরুদ্ধেও জালিয়াতির মামলা দায়ের করা হয়েছে বলে কেন্দ্রীয় তদন্তকারী দলের একটি সূত্রে জানানো হয়েছে।

আরও পড়ুন : নির্ধারিত সময়ের আগেই এস-৪০০ ক্ষেপণাস্ত্র পেতে মরিয়া ভারত, রাশিয়ায় তদবির রাজনাথের

জালিয়াতিতে জড়িয়ে পড়ার অভিযোগ উঠেছে জ্বালানি মন্ত্রকের (Petroleum Ministry) একাধিক আধিকারিকের বিরুদ্ধে। ওই আধিকারিকদের বিরুদ্ধেও এদিন এফআইআর হয়েছে বলে খবর।

সিবিআইয়ের প্রাথমিক তদন্তে জানা যায়, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের অজানা কয়েক জন আধিকারিক ছাড়াও ওএনজিসি বিদেশ, অয়েল ইন্ডিয়া লিমিটেড, ভারত পেট্রোলিয়াম রিসোর্স লিমিটেড (বিপিসিএলের একটি সহায়ক সংস্থা) এবং এসবিআইয়ের নেতৃত্বাধীন ব্যাংকগুলির একটি সংস্থা (স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, আইডিবিআই, আইসিআইসিআই) ভিডিয়োকন হাইড্রোকার্বন হোল্ডিংস লিমিটেডের (VHHL)-এর সহায়ক সংস্থা ভিডিয়োকন মোজাম্বিক রোভুমা ১ লিমিটেডের (VMRL) ডিরেক্টর এবং প্রচারকারীরা এই জালিয়াতির সঙ্গে জড়িত।

SBO-এর নেতৃত্বাধীন ব্যাংকগুলির কনসোর্টিয়াম ২০১২ সালের এপ্রিলে VHHL-কে ২৭৭৩.৬০ মিলিয়ন ডলারের স্ট্যান্ডবাই লেটার অফ ক্রেডিট (এসএলবিসি) সুবিধা অনুমোদন করে। ১ মিলিয়ন মার্কিন ডলার ভারতীয় মুদ্রায় ৭.৫৬ কোটি টাকার সমান। তদন্তে সামনে আসে এটি মোজাম্বিকের বিদেশি তেল ও গ্যাস সম্পদ মূল্যায়ন ও বিকাশের উদ্দেশ্যে দেওয়া হয়েছিল।

এ-ও জানা যায়, কেম্যান দ্বীপপুঞ্জে তেল ও গ্যাস ব্যবসার বিষয়ে নিবন্ধিত সংস্থাটি (VHHL) ভিডিয়োকন গ্রুপের একটি হোল্ডিং সংস্থা হিসাবে কাজ করে। বেণুগোপাল ধুত হলেন VHHL-এর চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর।

আরও পড়ুন : অবশেষে সমঝোতায় পৌঁছলো চীন-ভারত, কমান্ডার বৈঠকে ‘ঐক্যমত’

Gmail 4
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest