ঠিক মত চুল ধুতে না পেরে বেজায় চটেছেন ট্রাম্প, জেনে নিন কারণ কি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ঠিক মত চুল ধোয়া হচ্ছেনা ট্রাম্পের। সমস্যা জল। কোন কাজে কত জল খরচ করা যাবে তার আইন রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। তাতে বেজায় ক্ষুব্ধ ট্রাম্প। গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে অনুষ্ঠিত এক সভায় অভিযোগ করে বলেছিলেন, তিনি চুল ঠিক মতো ধুতে পারছেন না।

ট্রাম্প বলেছেন চুল ধুতে তাঁর বেশি জল প্রয়োজন হয়। কিন্তু যুক্তরাষ্ট্রের প্রচলিত আইনে আছে, প্রতি মিনিটে একটি নির্দিষ্ট পরিমাণ জল কল দিয়ে বের হয়। ট্রাম্পের অভিযোগের পরিপ্রেক্ষিতে এখন দেশটির সংশ্লিষ্ট বিভাগ আইন পরিবর্তনের প্রস্তাব দিয়েছে।

আরও পড়ুন : রিলায়েন্স, আদানিরা সরাসরি ভোটে দাঁড়ালে তো পারে, তাতে ‘আত্মনির্ভরতা’ বাড়ে !

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯২ সালের এক আইন অনুযায়ী মাথা ধোওয়ার কল থেকে প্রতি মিনিটে আড়াই গ্যালনের (সাড়ে নয় লিটার) বেশি জল বের হবে না। ট্রাম্প প্রশাসন এখন এই সীমা সামগ্রিকভাবে বেঁধে রাখার বিরোধী। তারা নতুন বিধান করতে চাইছে। তবে এ ঘটনায় ক্ষুব্ধ হয়েছে বিভিন্ন ভোক্তা সংগঠন ও পরিবেশ সংরক্ষণকারী সংস্থা। তারা বলছে, এই নতুন আইন হলে জলের অপচয় বেড়ে যাবে।

বুধবার যুক্তরাষ্ট্রের জ্বালানি বিভাগ নতুন আইনের প্রস্তাব করেছে। সংরক্ষণবাদী সংগঠন অ্যাপ্লায়েন্স স্ট্যান্ডার্ডস অ্যাওয়ারনেস প্রজেক্টের নির্বাহী পরিচালক অ্যান্ড্রু ডিলাসকি বলছেন, এমন প্রস্তাব কোনও কাজের হবে না। বরং আড়াই গ্যালনের জায়গায় ১০ থেকে ১৫ গ্যালন পানির অপচয় হতে পারে।

সংশ্লিষ্টরা বলছেন, এই প্রস্তাবিত আইন কার্যকর করতে গিয়ে ট্রাম্প প্রশাসনকে আদালত পর্যন্ত যেতে হতে পারে। বলা হচ্ছে, আদালত এই প্রস্তাবিত আইন আটকে দিতে পারেন।

আরও পড়ুন : আদালত অবমাননার অভিযোগে সুপ্রিম রায়ে দোষী সাব্যস্ত প্রশান্ত ভূষণ, শাস্তি ঘোষিত হবে ২০ অগাস্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest