ডেঙ্গুর মত করোনার টিকা আবিষ্কার সম্ভব নাও হতে পারে, আশঙ্কা WHO-র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: করোনার টিকা আবিষ্কারের জন্য মরিয়া চেষ্টা চলছে বিশ্বজুড়ে। এই মহামারি থেকে উদ্ধার পেতে গবেষকদের দিকে চাতকের মতো তাকিয়ে আছে গোটা দুনিয়া। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, এমনটা হতে পারে যে কোনও দিনই করোনার টিকা বেরল না।

চলতি বছরের শেষের দিকেই আমেরিকার হাতে করোনার প্রতিষেধক চলে আসবে বলে দাবিও করে ফেলেছেন সে দেশের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু সমস্ত আশায় জল ঢেলে দিয়েছেন WHO-এর কোভিড-১৯ গবেষণার বিশেষ দূত ডেভিড নাবারো। মার্কিন সংবাদমাধ্যম ‘CNN’-এর এক প্রতিবেদনের মতে তিনি বলেছেন, “এমন কিছু ভাইরাস আছে, যাদের বিরুদ্ধে এখনও আমরা টিকা আবিষ্কার করতে পারিনি। যেমন HIV বা ডেঙ্গু। কোভিড-১৯-এর টিকা আদৌ বেরবে কি না, সে ব্যাপারে আমরা নিশ্চিত নই। তেমন প্রতিষেধক নাও বেরতে পারে। যদি কোনও টিকা বেরও হয়, তা হলে সেটা বাজারে আসার আগে সব পরীক্ষায় পাশ করবে কি না, তারও কোনও গ্যারান্টি দেওয়া সম্ভব নয়।”

আরও পড়ুন: সস্তা হচ্ছে না পেট্রল-ডিজেল: শুল্ক বাড়াল কেন্দ্র, আজ থেকেই কার্যকর

গত রবিবার প্রকাশিত ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, প্রায় চার দশক ধরে ৩ কোটি ২ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে HIV ভাইরাসে আক্রান্ত হয়ে। তবুও আজ পর্যন্ত AIDS-এর কোনও টিকা আবিষ্কার করা যায়নি। একইভাবে ডেঙ্গুরও কোনও প্রতিষেধক খুঁজে বের করতে সক্ষম হননি গবেষকরা। বিশেষজ্ঞরা বলছেন, কোনও কোনও দেশে ডেঙ্গুর টিকা বলে যেটা চলে (‘ডেঙ্গভ্যাক্সিয়া’) সেটা ৯ থেকে ৪৫ বছর বয়সীদের জন্য। তবে হু বলছে, আগে যাঁরা সত্যি সত্যিই ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন, শুধু তাঁদেরই এই টিকা দেওয়া যেতে পারে। অন্যদের দিলে হিতে বিপরীত হতে পারে। এদিকে, করোনা মহামারির আবহেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আমেরিকার মধ্যে দ্বৈরথ তুঙ্গে। সদ্য, করোনা ভাইরাস সৃষ্টি এবং ছড়ানো নিয়ে চিনের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ খারিজ করে দিয়েছে সংস্থাটি। তাদের দাবি, আমেরিকা যতই চিনের বিরুদ্ধে ষড়যন্ত্রের তত্ব খাড়া করুক, নিজেদের দাবির স্বপক্ষে কোনও যুক্তি তারা দেখাতে পারেনি।

আরও পড়ুন: Lockdown 3.0: লাইনের ভিড় কমাতে রাজ্যে চালু সুরা-কুপন

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest