জেনে নিন, কোন ব্লাড গ্রুপের মানুষদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: সারা দুনিয়া গ্রাস করতে চলেছে করোনাভাইরাস। প্রতি মুহূর্তে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসছে মৃত্যুর খবর।আজও বাড়ল দেশে করোনা আক্রান্তের সংখ্যা। আজ বৃহস্পতিবার নতুন করোনা সংক্রমণ নিশ্চিত হয়েছে ৮৮ জনের। এই নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৬৯৪। এখনও পর্যন্ত দেশে এক দিনে সর্বোচ্চ আক্রান্ত হলেও বুধবারের তুলনায় নতুন আক্রান্তের সংখ্যা বেড়েছে ১ জন। অন্য দিকে নতুন করে আরও তিন জনের মৃত্যু হয়েছে। মোট মৃত ১৬ জন।

আরও পড়ুন: লকডাউনের জেরে দোকানে মিলছে না ওষুধ, হোম ডেলিভারির অনুমোদন দিল কেন্দ্র

সারা বিশ্বেও লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। মোট মৃত্যু হয়েছে ২২ হাজার ১৬৯ জন। করোনায় আক্রান্ত ৪ লক্ষ ৯১ হাজার ৬২৩ জন। তবে এর পাশাপাশি সুস্থও হয়ে উঠেছেন লক্ষাধিক মানুষ।বৃহস্পতিবারই রাজ্যে নতুন এক করোনা রোগীর সন্ধান মিলেছে। যার ফলে এই মুহূর্তে রাজ্যে করোনা রোগীর সংখ্যাটা দাঁড়িয়েছে ১০।

প্রতিনিয়তই আতঙ্ক বাড়ছে সারা বিশ্বে। একদিকে যেমন বাড়ছে আক্রান্তের সংখ্যা, তেমনি অন্যদিকে বাড়ছে মৃতের সংখ্যাও। চিনের পরে ইতালি আর স্পেনে মৃতের সংখ্যা সব থেকে বেশি। এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে মহামারির আকার ধারণ করেছে এই ভাইরাস। কী ভাবে ঠেকানো যায় এই ভাইরাসকে, তা নিয়েই সারা বিশ্বের প্রতিটি দেশে প্রতিনিয়ত চলছে গবেষণা।

কিন্তু আপনি কি জানেন কোন ব্লাড গ্রুপের মানুষ এই ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন আর কোন ব্লাড গ্রুপের মানুষদের মধ্যে আক্রান্তের সংখ্যা কম! আসুন এই বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক…

আরও পড়ুন: বাজারে দেদার বিকোচ্ছে ‘করোনা বার্গার’! টেস্ট করে দেখবেন নাকি?

চিনের উহান প্রদেশে প্রথম এই ভাইরাস ধরা পড়ে। এমনকি উহানেই মৃত্যু হয় বিশ্বের প্রথম করোনা-আক্রান্তের। সেখানে আক্রান্ত ব্যক্তিদের নিয়ে গবেষণা করেছেন একদল বিজ্ঞানী। গবেষণায় সামনে এসেছে চমকে দেওয়ার মতো তথ্য। গবেষণায় জানা গিয়েছে, যে সব ব্যক্তির ব্লাড গ্রুপ A, তাঁরাই সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন এই করোনাভাইরাসে। শুধু তাই নয়, বিজ্ঞানীরা জানিয়েছেন আগামী দিনেও এই গ্রুপের রক্ত যাঁদের শরীরে আছে তাঁদেরই আক্রান্ত হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি। এই গবেষণায় দেখা গিয়েছে, যে সব ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং যাঁরা মারা গিয়েছেন, তাঁদের মধ্যে বেশির ভাগেরই ব্লাড গ্রুপ A।

অন্যদিকে বিজ্ঞানীরা জানিয়েছেন, A গ্রুপের রক্তে যেমন এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি, তেমনই O গ্রুপের রক্তের ক্ষেত্রে এই ঝুঁকিটা অনেকটাই কম। অর্থাৎ, যাঁদের শরীরে O গ্রুপের রক্ত, তাঁদের এই মারণ ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই কম। এই গবেষণাটি একমাত্র চিনের আক্রান্তদের উপরেই করা হয়েছে। তাই অন্যান্য দেশের বিজ্ঞানীরা এখনও এই তত্বের সঙ্গে একমত হতে পারেননি।

আরও পড়ুন: করোনার থাবা কাশ্মীরে: মৃত্যু ৬৫ বছরের বৃদ্ধের, দেশের মৃতের সংখ্যা বেড়ে ১৩

Gmail 7

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest