চূড়ান্ত নাটক! রাজ্যসভার পঞ্চম আসনে শেষ মুহূর্তে মনোনয়ন পেশ তৃণমূল সমর্থিত নির্দল প্রার্থী দিনেশের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: ফাঁকা মাঠে গোল দেওয়া হল না রাজ্যসভায় বাম ও কংগ্রেসের প্রার্থী বিকাশ রঞ্জন ভট্টাচার্যের। শেষমুহূর্তে বিধিবাম হয়ে দাঁড়ালেন তৃণমূলের প্রাক্তন বিধায়ক দীনেশ বাজাজ। পঞ্চম আসনে তৃণমূল-সমর্থিত নির্দল প্রার্থী হিসাবে মনোনয়নপত্র জমা দিলেন।

রাজ্যসভায় বাংলা থেকে খালি হচ্ছে পাঁচটি আসন। তার মধ্যে চার আসনে প্রার্থী দিয়েছে তৃণমূল। দীনেশ ত্রিবেদী ও সুব্রত বক্সী মনোনয়নপত্র জমা দিয়েছেন আগেই। শুক্রবার মনোনয়নপত্র জমা দেন তৃণমূল প্রার্থী অর্পিতা ঘোষ ও মৌসম বেনজির নুর।রাজ্যসভার পঞ্চম আসনে মনোনয়ন পত্র জমা দেওয়া নিয়ে শুক্রবার দুপুরে টানটান উত্তেজনা ছিল বিধানসভায়।

আরও পড়ুন: সাত মাস পর গৃহবন্দি দশা থেকে মুক্ত ফারুক আবদুল্লা, এখনও বন্দি ওমর-মেহবুবারা

শুক্রবার ছিল রাজ্যসভায় মনোনয়ন পেশের শেষ দিন। এদিন বেলা ৩টে পর্যন্ত মনোনয়ন পেশের সময়সীমা নির্ধারণ করেছিল নির্বাচন কমিশন। এদিন বেলা ২টো নাগাদ জানা যায় ওই আসনে দীনেশ বাজাজকে সমর্থন করছে তৃণমূল। এর পর তড়িঘড়ি মনোনয়ন জমা দিতে ছোটেন তিনি। বিধানসভায় যখন পৌঁছন তখন মেরে কেটে হাতে বাকি আর কয়েক মিনিট। দৌড়ে দীনেশবাবু যখন বিধানসভার সচিবের ঘরে ঢোকেন তখন হাতে রয়েছে আর কয়েক সেকেন্ড।

রাজ্যসভার আসনে জয় পেতে গেলে ৪৯টি ভোট পেতে হবে প্রার্থীকে। কংগ্রেস সমর্থিত বাম প্রার্থী বিকাশ ভট্টাচার্যের পক্ষে রয়েছে ৫২টি ভোট। বামেদের কটাক্ষ, বিজেপির সমর্থনের আশ্বাস পেয়ে রাজ্যসভার ওই আসনে প্রার্থী দিয়েছে তৃণমূল। ওই আসনের জন্য তৃণমূলের উৎবৃত্ত রয়েছে ২৮টি ভোট। ওদিকে ১৮ জন বিধায়ক রয়েছে বিজেপির হাতে। সিপিএম প্রার্থী বিকাশ রঞ্জন ভট্টাচার্যের কটাক্ষ, তৃণমূল বিজেপির বোঝাপড়া স্পষ্ট। আমিই আগেও বলেছি। সব বিধায়কদের বলছি গণতন্ত্রের স্বার্থে নিজেরা সিদ্ধান্ত নিন। সিপিএম বিধায়ক সুজন চক্রবর্তী বলেন, “দীনেশ বাজাজ আসলে বিজেপি প্রস্তাবিত তৃণমূলের প্রার্থী। ক্রস ভোট হলে তৃণমূলের এক দুই তিন নম্বর না বদলে যায়।“

আরও পড়ুন: World Sleep Day 2020: চটজলদি ঘুমিয়ে পড়ুন কিছু সহজ উপায় মেনে

তবে বিজেপি কেন রাজ্যসভায় প্রার্থী দিল না, প্রশ্ন উঠছে।  ২০২১ সালে বাংলা দখলের স্বপ্ন দেখছেন অমিত শাহরা। এই মুহূর্তে পশ্চিমবঙ্গ বিধানসভায় বিজেপির বিধায়ক সংখ্যা ৬। কিন্তু সেই অল্প শক্তির উপর ভরসা করেই এ রাজ্য থেকে রাজ্যসভা ভোটের পঞ্চম আসনের জন্য মনোনয়ন পত্র তুলেছিলেন বিজেপির পরিষদীয় দলনেতা মনোজ টিগ্গা।কিন্তু ২৪ ঘণ্টাও কাটল না। মনোনয়ন প্রত্যাহার করে নিলেন তিনি। আর বিজেপির এই হঠকারি সিদ্ধান্তেই প্রকাশ্যে এসে গেল বঙ্গ বিজেপির নেতাদের মধ্যে চূড়ান্ত সমন্বয়ের অভাব।কেন ঘটল এমন ঘটনা? মনোজের কথায়, ‘ইলেকশন হল অঙ্কের খেলা। দলের চিন্তা-ভাবনা ছিল। কিন্তু সেই চিন্তা-ভাবনা এখন আর নেই।’ বিজেপির রাজ্য সম্পাদক সায়ন্তন বসু বলেন,”তৃণমূল বা সিপিএম-এর প্রার্থীকে ভোট দেবো না। নির্দল প্রার্থীকে ভোট দেওয়ার কথা ভাবা হচ্ছে। এর জন্য হাইকমান্ডের অনুমোদন চাওয়া হয়েছে।“

(আপনার আশপাশের পরিবর্তনের অংশ হতে চান? আমাদের খবর পাঠান ইমেল্ ও হোয়াটআপের মাধ্যমে)

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest