জানেন কবে থেকে ১ জানুয়ারিকে নতুন বছরের প্রথম দিন বলে ধরা হয়?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তার পরই বদলে যাবে ক্যালেন্ডার। শুরু হবে ২০২১ সাল। বিশ্বের সর্বত্র ১ জানুয়ারি দিনটিকে নতুন বছরের প্রথম দিন হিসাবে উদযাপন করা হয়। তবে জানেন কি, এই হিসাব আসলে গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী! গ্রেগরিয়ান ক্যালেন্ডার ছাড়াও আরও অনেক রকম ক্যালেন্ডার বা সাল পঞ্জি প্রচলিত রয়েছে বিশ্বের আনাচে কানাচে। তবে গোটা বিশ্বে নববর্ষ পালিত হয় গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী।

প্রথম খ্রিস্টপূর্বাব্দে রোমের সম্রাট হন জুলিয়াস সিজার। তিনি ক্যালেন্ডার সংস্কারে মনোযোগ দেন। সেই ক্যালেন্ডার রোমে জনপ্রিয় হয় ঠিকই কিন্তু সামগ্রিকভাবে ইউরোপের মানুষ তা গ্রহণ করেনি। জুলিয়াস সিজারের মৃত্যুর অনেক কাল পরে, ষোড়শ খ্রিস্টাব্দে ইউরোপ জুড়ে চালু হয় জুলিয়ান ক্যালেন্ডার। খ্রিস্টধর্মের প্রসারের সময় ১ জানুয়ারি থেকে নববর্ষ পালন করা পছন্দ করতেন না যাজকরা। তাঁদের ধারণা ছিল, ওই দিনটি পৌত্তলিকদের নববর্ষ। তাঁরা চাইতেন ২৫ ডিসেম্বর অর্থাৎ যিশুর জন্মদিবস থেকে শুরু হোক নতুন বছর।

আরও পড়ুন: বিবাহবার্ষিকীতে স্ত্রীকে চাঁদে জমি কিনে দিলেন রাজস্থানের এই ব্যবসায়ী

জুলিয়ান ক্যালেন্ডারে কিছু ভুল ছিল। ফলে সবসময় ১ জানুয়ারি থেকে নতুন বছর শুরু করা যেত না। সেই ক্যালেন্ডার সংশোধন করলেন পোপ ত্রয়োদশ গ্রেগরি। তখন নতুন বছরের শুরুর দিন হিসাবে পাকাপাকিভাবে প্রতিষ্ঠিত হল পয়লা জানুয়ারি। ক্রমশ বিশ্ব জুড়ে পয়লা জানুয়ারি নতুন বছরের সূচনা হিসাবে মান্যতা পেল।

যে কোনও ক্যালেন্ডার সূর্যচক্র বা চন্দ্র চক্রের গণনার উপর ভিত্তি করে তৈরি করা হয়। সূর্য চক্র ভিত্তিক একটি ক্যালেন্ডার ৩৬৫ দিন থাকে এবং চন্দ্র চক্রের গণনার উপর ভিত্তি করে তৈরি একটি ক্যালেন্ডারে ৩৫৪ দিন থাকে। বর্তমান বিশ্বে প্রচলিত গ্রেগরিয়ান ক্যালেন্ডারটি সূর্য চক্রের উপর ভিত্তি করে তৈরি। জুলিয়ান ক্যালেন্ডারে প্রতি মাসে সমান দিন নেই। জুলিয়ান ক্যালেন্ডার অনুযায়ী, ৩০ দিনের ৪ মাস, ৩১ দিনের ৬ মাস এবং ১ মাস ২৮ দিনের। প্রতি চার বছরে ২৮ দিনের বছরের পরিবর্তে ফেব্রুয়ারিতে ২৯ দিনের লিপ ইয়ার থাকে।

আরও পড়ুন: প্রতি পিস্ ৫০০ টাকা! আকাশছোঁয়া চাহিদা ফল জগতের অন্যতম সম্পদ ‘ব্ল্যাক ডায়মন্ড’- এর

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest