খরচ, মাত্র ৫০ টাকা! গঙ্গাবক্ষে চালু হল ভাসমান গ্রন্থাগার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এর আগে শহরবাসী পেয়েছে লাইব্রেরি ট্রাম বা চলমান ট্রামে গ্রন্থাগার। একটি আস্ত লঞ্চের ভেতরেই শিশুদের জন্য গ্রন্থাগার তৈরি হল শহরে এই প্রথমবার। জলের উপর এই গ্রন্থাগারটি তৈরি হয়েছে ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট করপোরেশন ও এপিজে আনন্দ লাইব্রেরির উদ্যোগে।

এই ভাসমান লাইব্রেরিটি মনোরম ভাবে সুসজ্জিত করে তোলা হয়েছে বিভিন্ন আর্টওয়ার্ক দিয়ে। এখানে নানা স্বাদের বই রাখা হয়েছে ছোটো এবং বড় সকলের জন্য। এই বোট লাইব্রেরি সাজিয়ে তোলা হয়েছে অক্সফোর্ড বুক স্টোর থেকে সংগ্রহ করা বিভিন্ন বই দিয়ে।কিছু পড়ার বইও থাকছে এখানে।

সাধারণ যাত্রীরা ওই ভাসমান গ্রন্থাগারে চড়তে পারবেন আজ থেকে। আপাতত সোম থেকে শুক্রবার সকাল, দুপুর ও বিকেলে এই পরিষেবা চালু থাকবে।সকাল ১০ টা, বেলা ১ .১৫ ও বিকেল ৩ .৩০ মিনিট এই তিনটি সময় পাওয়া যাবে এই পরিষেবা।ভাসমান গ্রন্থাগারটি মিলেনিয়াম পার্ক ও বেলুড় মঠের মধ্যে চলাচল করবে। লঞ্চে শিশু-কিশোরদের উপযোগী হাল্কা খাবারও পাওয়া যাবে।

আরও পড়ুন: বাঁকে বাঁকে লুকিয়ে ইতিহাস, পর্যটকদের জন্য খুলে দেওয়া হল ২ হাজার বছর পুরনো এই শহর

সাহিত্য, বিজ্ঞান, ভ্রমণ, ইতিহাস ও ভূগোল-সহ নানা বিষয়ের ৫০০-রও বেশি বই থাকছে ওই ভাসমান গ্রন্থাগারে।  থাকছে ওয়াই-ফাইয়ের ব্যবস্থাও। পরবর্তীকালে এখানেই আয়োজন করা হবে গল্প বলার আসর, বুক লঞ্চ, পয়েট্রি সেশন, গানবাজনা আসর সহ আরও অনুষ্ঠানেরও।

মিলেনিয়াম পার্ক থেকে ছাড়া ভাসমান গ্রন্থাগারে অনন্য অভিজ্ঞতার অংশীদার হতে গুণতে হবে মাত্র ১০০ টাকা। তবে ১৮ বছর বা তার কম বয়সীদের ক্ষেত্রে টিকিটের মূল্য ৫০ টাকা।

আরও পড়ুন: সাহারায় শিহরণ! পুরু বরফের চাদরে মরুভূমি, উটের সওয়ারি হতে পর্যটকদের ঢল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest